• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

সুইডেন-ফিনল্যান্ড ইস্যুতে তুরস্কের উদ্বেগ যৌক্তিক ও বৈধ: ন্যাটো

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানে বিরোধিতায় তুরস্কের নিরাপত্তা উদ্বেগ যৌক্তিক ও বৈধ বলে মন্তব্য করেছেন জোটের মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ফিনল্যান্ড সফরকালে এ বিষয়টি তুলে ধরেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ঘটনায় নিজেদের নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে গত মাসে ন্যাটোয় যোগ দিতে আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। তাদের আবেদনের প্রক্রিয়া দ্রুত সমপন্ন হবে বলে জানিয়েছিলেন স্টলটেনবার্গ। তবে ন্যাটোয় যোগ দেওয়া নিয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে তুরস্ক। কারণ দেশ দু’টির বিরুদ্ধে কুর্দি ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীদের সমর্থন ও আশ্রয় দেওয়ার অভিযোগ এনেছে আঙ্কারা।

আঙ্কারা বলছে, সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের পিকেকে-সহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র, অর্থ এবং আশ্রয় দিয়ে মদদ দেয়। ফলে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেওয়া কোনও দেশ ন্যাটো জোটের সদস্য হতে পারে না।

এদিকে তুরস্কের বিরোধিতার মুখে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ হচ্ছে- ন্যাটো জোটের কোনও দেশকে সদস্য হিসেবে গ্রহণ করতে গেলে সব সদস্যকে একমত হতে হয়।

গত রোববার (১২ জুন) বিষয়টি নিয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটোর সঙ্গে নানতালীতে যৌথ সংবাদ সম্মেলনে আসেন স্টলটেনবার্গ। তিনি বলেন, ‘তুরস্কের উদ্বেগ বৈধ। এটা সন্ত্রাসবাদ ও অস্ত্র রফতানির বিষয়ে’।

ন্যাটো মহাসচিব আরো বলেন, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের মধ্যে কৃষ্ণ সাগরে কৌশলগত অবস্থানের কারণে তুরস্ক একটি গুরুত্বপূর্ণ ন্যাটো মিত্র। ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার অভিযানের বিরুদ্ধে অবস্থা নিয়ে কিয়েভকে যে আঙ্কারা সমর্থন দিয়ে আসছে তাও সংবাদ সম্মেলনে তুলে ধরেন তিনি।

স্টলটেনবার্গ উদ্বেগ জানিয়ে বলেন, ‘আমাদের মনে রাখতে হবে ও বুঝতে হবে কোনও ন্যাটো মিত্র তুরস্কের চেয়ে বেশি সন্ত্রাসী হামলার শিকার হয়নি।’

ন্যাটোয় কবে নাগাদ ফিনল্যান্ড ও সুইডেন যুক্ত হতে পারে সে বিষেয়ে কোনও আভাস দেননি তিনি।

সূত্র: আল-জাজিরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –