• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৯ কোটির বেশি মানুষ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মে ২০২২  

বিশ্বে গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৬০ হাজার ৪৫৪ জন। এতে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ কোটি ৬৪ লাখ ৮৫ হাজার ৮৮৯ জন।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৯৫ জনের। নতুন মৃত্যু নিয়ে বিশ্বে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬২ লাখ ৯৮ হাজার ৮৯৬ জনে।

এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৫৫ হাজার ৪০২ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৯ কোটি ৬২ লাখ ২১ হাজার ৩০৭ জন।

মহামারির শুরু থেকে করোনায় আক্রান্ত-মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়োর্ল্ডোমিটার্স থেকে শনিবার সকালে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, দৈনিক আক্রান্তের হিসেবে শুক্রবার বিশ্বে শীর্ষে ছিল উত্তর কোরিয়া। এদিন দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২ লাখ ৬৩ হাজার ৩৮০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২ জনের।

অন্যদিকে কোভিডজনিত অসুস্থতায় শুক্রবার সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এদিন এই রোগে ২৪৪ জনের মৃত্যু হয়েছে। আর করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯৮ হাজার ৬৬৫ জন।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র ছাড়াও শুক্রবার বিশ্বে সংক্রমণ-মৃত্যুর উচ্চহারের দেশগুলো হলো- তাইওয়ান (নতুন আক্রান্ত ৮৫ হাজার ৭৬১ জন, মৃত্যু ৪৯ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৪৯ হাজার ৯২১ জন, মৃত্যু ৫২ জন), জার্মানি (নতুন আক্রান্ত ৪০ হাজার ৬৫১ জন, মৃত ১৪৫ জন) ও জাপান (নতুন আক্রান্ত ৩৮ হাজার ৮১২ জন, মৃত ৩৬ জন)।

এদিকে বিশ্বজুড়ে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ৬৮০ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৩৯ লাখ ২৭ হাজার ৪৩৯ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৮ হাজার ২৪১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। পরে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –