• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ভারতে উইল না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২  

হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে এক যুগান্তকারী রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। পুত্রহীন বাবার সম্পূর্ণ সম্পত্তির অধিকারী হবেন মেয়ে, এমনকি বিয়ে হয়ে গেলেও। গত বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট বলেছেন, উইল ছাড়া মারা যাওয়া পিতার স্ব-অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে হিন্দু মেয়েরা।

শুধু তাই নয়, এখন থেকে সেই অধিকার মেয়েরা পরিবারের অন্যান্য সদস্যদের চেয়ে অগ্রাধিকার পাবে। হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে হিন্দু নারী এবং বিধবাদের সম্পত্তির অধিকার সম্পর্কিত মাদ্রাজ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা আপিলের ওপর ভারতের সুপ্রিম কোর্ট এমনটাই সিদ্ধান্ত জানিয়েছেন।

দেশটির বিচারপতি এস আব্দুল নাজির এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ এই রায় ঘোষণা করেন। তারা বলেন, একজন হিন্দু ব্যক্তির মৃত্যুর পর, বিশেষ করে যিনি উইল ছাড়াই মারা যান, তার সম্পত্তি স্ব-অর্জিত হোক বা পারিবারিক সম্পত্তি ভাগ করে প্রাপ্ত হক উত্তরাধিকারীদের মধ্যেই তা বণ্টন করা হবে।

বেঞ্চ আরো বলেছে, এই জাতীয় পুরুষ হিন্দু নারী তার অন্যান্য আত্মীয়দের অগ্রাধিকারে সম্পত্তির উত্তরাধিকারী হবেন।

বেঞ্চ এ বিষয়ে ৫১ পৃষ্ঠার রায় লিখেন। পিতার মৃত্যুর পর এই ধরনের সম্পত্তি কন্যাকে দেওয়া হবে কিনা, যিনি উইল না করেই মারা গিয়েছিলেন এবং যার অন্য কোনো আইনি উত্তরাধিকারী নেই, এমনটি প্রশ্নও বিচারপতি মুরারি বিবেচনায় নেন।

সবকিছু বিবেচনা করার পরই এই রায় দেওয়া হয়। এখন থেকে হিন্দু পিতার মৃত্যুর পর তার সম্পত্তির ওপর সম্পূর্ণ অধিকার রয়েছে তার কন্যার।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –