• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

আফগানিস্তানে তালেবান নতুন সরকার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

আফগানিস্তানে তালেবান নতুন সরকারের সকল পুরুষ সদস্যদের নাম ঘোষণার পর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবান সরকার যে নামগুলো ঘোষণা করেছে, তাদের অনেকেই মার্কিন বাহিনীর ওপর হামলার সঙ্গে জড়িত।

বিবিসির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, তাদের কেউ কেউ জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে। অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার নেতৃত্ব দিচ্ছেন মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ; যিনি জাতিসংঘের কালো তালিকাভুক্ত। 

সিরাজুদ্দিন হাক্কানি নামে আরেকজন এফবিআই-এর ওয়ান্টেড লিস্টে রয়েছে। তাকে গ্রেপ্তার করা সম্ভব এমন তথ্য দিতে পারলে এক কোটি ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করে রেখেছে যুক্তরাষ্ট্র।

তালেবান নতুন সরকার ঘোষণার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, আমরা দেখছি যে, তালেবানের ঘোষিত নামের তালিকায় কেবল তাদের সদস্য বা তাদের ঘনিষ্ঠ সহযোগীরা রয়েছে। সেই তালিকায় কোনো নারী নেই। এসব লোকের অন্তর্ভুক্তি ও অতীত ইতিহাস নিয়েও উদ্বিগ্ন আমরা।

তিনি আরো বলেন, তালিকা প্রকাশ করা ব্যক্তিদের তত্ত্বাবধায়ক সরকার হিসেবে উপস্থাপন করেছে তালেবান। তবে, তাদের কথা নয়, বরং কাজ দিয়েই বিচার করবো আমরা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল মঙ্গলবার তালেবান যে নতুন সরকারের ঘোষণা দিয়েছে, তাতে  প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছে মুহাম্মদ হাসান আখুন্দ এবং ডেপুটি রয়েছে সশস্ত্র এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গানি বারাদার।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –