• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

যে তিন খাবার কম বয়সে হাড় ক্ষয়ে যাওয়ার কারণ হতে পারে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩  

বয়স বাড়লে যে সমস্যাগুলো হানা দেয় জীবনে, হাঁটুর ব্যথা তার মধ্যে অন্যতম। উঠলে বসতে পারছেন না, আবার বসলে উঠতে পারছেন না- বাড়িতে বয়স্ক কোনো সদস্য থাকলে এ দৃশ্য নতুন নয়। আর্থরাইটিস হলেও এমন হতে পারে। 
ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়াদাওয়া, নিয়মিত শরীরচর্চার অভাব- এই কারণগুলোর জন্যই মূলত হাড়ের ক্ষয় হতে শুরু করে। কমবয়স থেকেই যদি হাড় কমজোড়ি হয়ে পড়ে, তা হলে মুশিকল। হাড়ের যত্ন নিতে ক্যালশিয়াম অন্যতম হাতিয়ার। তাই বার্ধক্যে সুস্থ থাকত চিকিৎসকরা বলেন, এখন থেকেই হাড়ের যত্ন নেয়া শুরু করা প্রয়োজন।

 হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী, এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

হাড়ের ক্ষয়ের জন্য দায়ী কোন খাবারগুলো?

প্রাণীজ প্রোটিন
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজের পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

লবণ 
শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও লবণ কিন্তু ক্যালশিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি লবণ দেবেন না।

কফি
অফিসে কাজের ফাঁকে হঠাৎই শুরু হলো মাথা যন্ত্রণা। নিমেষে মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভালো।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –