• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

যেসব বাসি খাবার খেলেই বিপদ!

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩  

সুস্থ্য থাকার জন্য খাবার অনেক দরকারি। খাবার গ্রহণ ছাড়া কেউ সুস্থ্য থাকতে পারে না। কিন্তু সঠিক নিয়মে খাবার না খেলে তা আমাদের স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। যেমন এমন অনেক খাবার আছে যা বাসি করে খাওয়া ঠিক নয়।

আমরা অনেকেই আছি যারা খাবার রান্না করে ফ্রিজে রেখে দেই। পরে ফ্রিজ থেকে বের করে গরম করে খাই। বিশেষজ্ঞরা বলেন, কিছু কিছু খাবার আছে যেগুলো বার বার গরম করে খাওয়া মোটেই উচিত নয়।

ডিম: ডিম গরম করে খাওয়া উচিত নয়। কেননা ডিমের মধ্যে সালমোনেলা থাকে, তাই যদি গরম করে খান এর মধ্যে নতুন করে ব্যাকটেরিয়ার জন্ম হয়, যা পেটের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এর মধ্যে যে নাইট্রোজেন অক্সিডাইজড হয় তা ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। 

মুরগির মাংস: বিশেষজ্ঞরা বলছেন, মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ বার বার গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে যায়। তাই অনেক সময় বাসি চিকেন থেকে বদহজম হয়।

পালংশাক: একাধিক গবেষণা থেকে জানা গেছে যে, পালংশাক বার বার গরম করে খেলে শরীরে কার্সিনোজেনিক এলিমেন্ট বা ক্যান্সার সৃষ্টিকারী কোষের ঝুঁকি বাড়ে। আসলে পালংশাকে থাকে নাইট্রেট যা বার বার গরম করলে নাইট্রাইটস-এ রূপান্তরিত হয়ে যায়। নাইট্রাইটস শরীরের জন্য একেবারেই ভালো নয়। 

বিটের যেকোন পদ: বিটরুট বা বিট যাই বলুন না কেন, এর মধ্যে নাইট্রিক অক্সাইড থাকে। যখনি এই খাবার গরম করে খাওয়া হয়, তখন প্রথমে নাইট্রাইট এবং পরে নাইট্রোসামিনে রূপান্তরিত হয়। যা কার্সিনোজেনিক হিসেবে পরিচিত। তাই তো চিকিৎসকরা এই জাতীয় সবজি বারবার গরম করে খেতে নিষেধ করেন।

মাশরুম: বিশেষজ্ঞদের মতে, মাশরুমের মধ্যে ফাইবার ও এনজাইম রয়েছে। এগুলো আমাদের হজম প্রক্রিয়া ঠিক রাখতে সহায়তা করে। কিন্তু বার বার গরম করলে ফাইবার ও এনজাইম নষ্ট হয়ে যায়। আর তাই তো বিশেষজ্ঞরা বাসি মাশরুম খেতে নিষেধ করেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –