• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ডায়াবেটিস রোগ কী লেবু নিয়ন্ত্রণ করতে পারে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২  

ডায়াবেটিস রোগ কী লেবু নিয়ন্ত্রণ করতে পারে                   
আধুনিক জীবনযাপনে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে তো বাড়ছেই। এটি মূলত একধরনের মেটাবলিক ডিজঅর্ডার। মানে শরীরে ইনসুলিন আছে, কিন্তু ঠিকঠাক কাজ করতে পারছে না। যখন ডায়াবেটিস হয়ে যায়, মানে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় তখন নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শ মতো বিভিন্ন নিয়ম মেনে চলতে হয়। 

ডায়াবেটিসের মাত্রা কমাতে জীবনে শৃঙ্খলা মেনে চলা খুব প্রয়োজন। সেসব নিয়মকানুন মেনেও চলেন অনেকে। খাদ্যতালিকায় বেশি কিছু খাবার রাখা যায় না। আবার কিছু খাবার না রাখলেই নয়। তেমনই একটি খাবার হলো লেবু। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ লেবু বা এই জাতীয় ফল ডায়াবেটিসের ‘সুপারফুড’ বলা চলে।

‘আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন’-এর তথ্য অনুসারে রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে উল্লেখযোগ্য ভাবে কাজ করে লেবুর রস। লেবুর গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ কম সেই কারণে লেবু আরও বেশি করে ডায়াবেটিস উপযোগী ফল হয়ে ওঠেছে। ডায়াবেটিস থাকলে অবশ্যই প্রতিদিনের খাদ্যতালিকায় লেবু রাখা দরকার। 

ভাতের সঙ্গে লেবু মেখে খেতে পারেন। ডাল, ভাত আর লেবু—অনেকেরই প্রিয় খাবার। তবে ভাত ছাড়াও অন্যান্য পছন্দের খাবারেও লেবুর রস ছড়িয়ে নিতে পারেন। সালাদে লেবুর রস ছড়িয়ে নিলে খেতেও ভালো লাগবে। উপকারও পাবেন। 

খালি পেটে এক গ্লাস লেবুর পানি ডায়াবেটিসের অন্যতম পথ্য। এক কাপ হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিয়মিত খেলে উপকার পাবেনন। এটি শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে না।ওজন কমাতেও সাহায্য করে। 
সালাদে লেবুর রস ছড়িয়ে নিলে খেতেও ভালো লাগবে। উপকারও পাবেন

লেবুর রস দিয়ে তৈরি করে নিন ‘ডিটক্স ওয়াটার’। সারা দিনে মাঝেমাঝেই এই পানীয়ে চুমুক দিন। শরীরের যাবতীয় বর্জ্য পদার্থ বের করে দিতে এই ধরনের পানীয় দারুণ কাজ করে।
 
ডায়াবেটিস থাকলে ভাত, আলু, ভুট্টার মতো স্টার্চ জাতীয় খাবার খেতে বারণ করেন চিকিৎসকরা।। তবে স্টার্চের পরিমাণ বেশি এমন খাবারে যদি লেবুর রস মিশিয়ে নেওয়া যায়, সেগুলো ততটাও ক্ষতিকারক হয়ে ওঠবে না। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –