• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

গরমে সুস্থ থাকতে বদলান ৭ অভ্যাস

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২২  

রোগবালাই গরমেই বেশি হয় অন্য ঋতুগুলোর তুলনায়। গ্রীষ্ম, বর্ষাকালে পরিবেশের আর্দ্রতা ও তাপমাত্রার কারণে ভাইরাস, ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি ও সংক্রমণ বেশি হয়ে থাকে। গরমকালে ফ্লু বা সর্দি রোগীর সংখ্যা বাড়ে। পাশাপাশি টাইফয়েড, হেপাটাইটিস এবং ডায়রিয়াও দেখা দেয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, দৈনন্দিন জীবনের এমন কিছু অভ্যাস আছে যেগুলো গরমকালে সংক্রমণ বাড়াতে ভূমিকা রাখে।

হাতের নখ রাখা ও নখ দাঁত দিয়ে কাটা। অনেকেরই এ ধরনের অভ্যাস আছে। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাসে জীবাণু সরাসরি হাত থেকে মুখে চলে যেতে পারে।

অনেকেরই মুখে ব্রণের সমস্যা থাকে। সেটা আবার খুঁটেও থাকেন। ভুলেও এ ধরনের কাজ করবেন না। কারণ নখেই থাকতে পারে মারত্মক জীবাণু। 

অনেকেই দুই থেকে তিন সপ্তাহ পর পর বিছানার চাদর বদলান। কিন্তু গরমে ঘামে চাদর ভিজে যায়। সপ্তাহে অন্তত দুইবার বিছানার চাদর পাল্টে ফেলুন বা ধুয়ে দিন। ঘামে ভোজা কাপড় থেকে গন্ধ বের হওয়ার পাশাপাশি শরীরে ছত্রাকের সংক্রমণ হতে পারে।

যখন তখন চুলে হাত দেওয়ার অভ্যাস পরিবর্তন করুন। কারণ মাথায় বুলালে সেখান থেকে ঘাম ও জীবাণু হাতে, পরে সেটা মুখে লেগে ছড়িয়ে পড়তে পারে।

একই প্লেটে একাধিক ব্যক্তির খাবার খাওয়া ঠিক নয়। এটা সব সময়ের জন্যই স্বাস্থ্যসম্মত নয়। গরমে তো আরও করা উচিত না। অন্যদিকে, একই প্লেট থেকে খাবার শেয়ার করার দরকার নেই। পরিবারের সদস্য হলেও গরমে এই অভ্যাস থেকে বিরত থাকুন।

প্রতি বেলায় খাবারের পর অনেক সময় দাঁতের ফাঁকে খাবার আটকে থাকে, তখন অনেকে সেটা আঙুল দিয়ে বের করার চেষ্টা করেন। গরমে এটা একেবারেই করবেন না। কারণ আঙুলে জীবাণু থাকে। 

বেসিন যদি টয়লেটের মধ্যে থাকে তাহলে সেখানে টুথব্রাশ রাখবেন না। তাহলে গরমে অসুখবিসুখ বাড়তে পারে। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –