• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করায় সরকারকে ধন্যবাদ’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ আগস্ট ২০২৩  

 
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করায় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। তিনি বলেছেন, সারা দেশের সাংবাদিকদের মতো নতুন আইনে কি কি পরিবর্তন আসল তা নিয়ে আমরা উদ্বিগ্ন। খসড়া আইনটা দেখেই আমরা মতামত দেব। ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়েছে।

আজ মঙ্গলবার গণমাধ্যম কর্মীদের জন্য ‘পরিবেশ ও উপকূল’ বিষয়ক দু’দিনের অনলাইন প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন তিনি।

এ সময় তিনি আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে আমরা কিছু সুপারিশ দিয়েছিলাম সংসদীয় কমিটিতে। কমিটি সেটা মানেনি বলেই আমরা ওই আইনের বিরুদ্ধে ছিলাম। এখন আমরা সাইবার সিকিউরিটি আইনের খসড়াটি সংগ্রহের চেষ্টা করছি।

সেটা দেখেই বুঝব কতোটা ভালো, কতোটা মন্দ। তবে আমরা বলেছিলাম, ডিজিটাল সিকিউরিটি আইন গ্রহণযোগ্য নয়, সেটা যে সরকার মানল, এ জন্য আমরা সরকারকে ধন্যবাদ জানাই।
এর আগে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও পরিবেশ সুরক্ষায় অনুসন্ধানী সাংবাদিকতার ভূমিকা সম্পর্কে গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার বিষয়টি খুবই চ্যালেঞ্জিং। কারণ উভয় পক্ষের বক্তব্য গ্রহণ, প্রাপ্ত তথ্য উপাত্ত যাচাই-বাছাইয়ের পর দেশ ও জাতির স্বার্থকে গুরুত্ব দিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি ও তা প্রকাশের করতে হয়।

একইভাবে পরিবেশ বিষয়ে লেখার জন্য অনেক বেশি জানা ও বোঝার বিষয় রয়েছে। কারণ পরিবেশ শুধু একটি নির্দিষ্ট বিষয় ঘিরেই থাকে না। পরিবেশ যে বিষয়ের ওপরই লেখা হোক না কেন, তার সাথে জড়িয়ে থাকে পারিপার্শ্বিক আরো অসংখ্য বিষয়। তৃণমূলে দায়িত্ব পালনকারী সাংবাদিকরা প্রতিবেদন তৈরির ক্ষেত্রে ওই সকল বিষয়ে সতর্ক থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং সুন্দরবন ও পরিবেশ সুরক্ষা আন্দোলন আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র।

আলোচনায় অংশ নেন সিপিআরডি’র প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র যুগ্ম সম্পাদক ও পশুর রিভার ওয়াটারকিপার্স মো. নূর আলম শেখ, বিএফইউজে’র যুগ্ম মহাসচিব হেদায়েত হোসেন মোল্লা, ডিইউজে’র সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, কোষ্টাল ভয়েসের সাধারণ সম্পাদক কৌশিক দে, উন্নয়নকর্মী মনিরুজ্জামান মুকুল প্রমূখ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –