• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

তীব্র শীত নিয়ে আবহাওয়া অফিসের নতুন দুঃসংবাদ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  


সারাদেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীতেও বাড়ছে শীত, যা আরো বাড়তে পারে। অন্তত এক সপ্তাহ তীব্র শীত থাকবে বলে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদফতর।
শনিবার রাতে আবহাওয়াবিদ বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করে বলেন, পরের সপ্তাহে আবার শুরু হতে পারে বৃষ্টিপাত।  

তিনি বলেন, দিনে সারাদেশে গড়ে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে। তাপমাত্রা কমে গেলে রোববার থেকে শীতের তীব্রতা বেড়ে যেতে পারে। সপ্তাহের প্রথম ভাগ শীতের তীব্রতা বাড়লেও শেষে কমবে। আগামী সপ্তাহে বৃষ্টির আভাস রয়েছে।

এদিকে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। রোববার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা 8৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস; সর্বোচ্চ টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল, যশোর, বরিশাল ভোলাসহ দেশের কোথাও কোথাও সামান্য বৃষ্টিপাত হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –