• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
শ্বশুরবাড়িতে জামাইয়ের গলাকাটা লাশ ভুরুঙ্গামারীতে কালবৈশাখী তাণ্ডবে দুই শতাধিক বসতবাড়ি লণ্ডভণ্ড রংপুর চিড়িয়াখানা থেকে তিন হরিণ বিক্রি

‘মুক্তিযুদ্ধে জন্ম নেয়া অনাকাঙ্ক্ষিতদের পরিচয়পত্র দেওয়া হবে’     

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, ৭১’র মহান মুক্তিযুদ্ধের সময় জন্ম নেয়া অনাকাঙ্ক্ষিত শিশুদের পরিচয়পত্র দেওয়া হবে। কারণ তারা মোটেই অনাকাঙ্ক্ষিত নয়। তারা একটা স্বাধীন দেশের প্রথম সন্তান। তাই তাদের আত্মপরিচয়ের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, এ ছাড়া যারা পথশিশু, যাদের অনেকের মা-বাবার নাম নেই, কিংবা যারা পরিত্যক্ত, ডাস্টবিনে ফেলে গেছে তাদেরও পরিচয়পত্র দেওয়া হবে।

মাহবুব তালুকদার বলেন, এবং যারা এখন পর্যন্ত পরিচয়হীন তাদের একটা পরিচয়ের মধ্যে আনব। আপনি যে একটা পরিবারের অংশ সেটা তো একটা পরিচয়পত্রের মধ্যে দিয়ে আনতে হবে। স্মার্ট জাতীয় পরিচয়ের মধ্যে দিয়ে তা কিছুটা পূরণ করতে পারব।

গতকাল মঙ্গলবার সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা পরিষদ শহীদ স্মৃতি সম্মেলন কক্ষে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

এ নির্বাচন কমিশনার আরো বলেন, এ দেশ রক্তের বিনিময়ে কেনা। আমরা সেই দেশের নাগরিক। এর চেয়ে মূল্যবান আর কী হতে পারে আমাদের ব্যক্তি জীবনে। এ স্মার্ট কার্ড আমাদের ব্যক্তি জীবনকে ধন্য করেছে। ১৫০ প্রতিষ্ঠানে এ স্মার্ট কার্ড ব্যবহৃত হচ্ছে। অর্থাৎ স্মার্ট কার্ড ছাড়া নাগরিকত্ব পূর্ণতা পায় না।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহার সভাপতিত্বে অনুষ্ঠিত  অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোবারক হোসেন, রাজশাহী বিভাগের আঞ্চলিক কমিশনার মো. ফরিদুল ইসলাম।

বক্তব্য রাখেন শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, শাহজাদপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন প্রমুখ। স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠান শেষে শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন মাহবুব তালুকদার।

এ সময় তিনি বলেন, আশা করছি নারায়ণগঞ্জের সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে। এ জন্য আমাদের তরফ থেকে সব ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি শাহজাদপুর উপজেলার জালালপুর ইউপি নির্বাচনে জালালপুর ভোটকেন্দ্রে ভোট বেশি হওয়ার বিষয়টি তদন্তর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

পরে তিনি শাহজাদপুরের দ্বারিয়াপুরে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কাছারিবাড়ি ও বেলতৈল ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের শ্বশুরবাড়ি পরিদর্শন করেন।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, মাহবুব তালুকদার বাঘাবাড়ি মিল্ক ভিটা রেস্ট হাউসে রাতে থাকবেন করবেন ও পরদিন বুধবার সকালে তার শ্বশুরের নামে প্রতিষ্ঠিত ঘোড়াশাল সাহিত্যিক বরকত উল্লাহ ডিগ্রি কলেজের একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

এরপর তিন দিনের সফর শেষে তিনি বিকেলেই ঢাকায় ফিরবেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –