• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বিচারের মুখোমুখি শাকিরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

সাড়ে ১৪ মিলিয়ন ইউরো কর জালিয়াতির অভিযোগে স্পেনের একটি আদালতে বিচারের মুখোমুখি হচ্ছেন কলম্বিয়ান সংগীত তারকা শাকিরা।

ছয়টি কর জালিয়াতির অভিযোগে এই গায়িকাকে বিচারের মুখোমুখি করার নির্দেশ দিয়েছেন বার্সেলোনার একটি আদালত। তবে বিচার শুরুর তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

দোষী প্রমাণিত হলে এই সুপারস্টারের আট বছরের কারাদণ্ড এবং ২৩ দশমিক ৮ মিলিয়ন ইউরো অর্থদণ্ড চেয়েছেন স্প্যানিশ প্রসিকিউটররা।

৪৫ বছর বয়সী এই তারকা বারবার নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।

সম্প্রতি ইলে ম্যাগাজিনের স্প্যানিশ সংস্করণের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী, মামলায় জয়ী হওয়ার জন্য আমার কাছে যথেষ্ট প্রমাণ আছে এবং ন্যায়বিচার পাব।

শাকিরার আইনজীবীরা এক বিবৃতিতে বলেছেন, তারা যথাসময়ে তাদের কাজ (যুক্তি উপস্থাপন) করবেন।

এর আগে প্রসিকিউটরদের দেওয়া একটি চুক্তি প্রত্যাখ্যান করেন এবং বিচারের পথ বেছে নেন এই তারকা শিল্পী।

প্রসিকিউটররা অভিযোগ করেন, ২০১২ থেকে ২০১৪ সালের পর্যন্ত শাকিরার স্পেনে বসবাস করছেন। কিন্তু সরকারি নথিপত্রে তিনি বাসস্থান অন্য কোথাও বলে তালিকাভুক্ত করেছেন।

স্পেনের আইন অনুযায়ী, যারা দেশটিতে ছয় মাসের বেশি সময় কাটান, তারা করের জন্য বিবেচিত হবেন। তবে শাকিরা বলেন, ওই সময়ে তিনি মূলত স্পেনে বসবাস করতেন না।

জুলাই মাসে প্রসিকিউটরদের এক নথিতে দাবি করা হয়, ২০১২ সালে বার্সেলোনায় বাড়ি কিনেছেন শাকিরা। যেখানে তিনি তার তৎকালীন সঙ্গী বার্সেলোনার ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে বসবাস করতেন।

শাকিরার আইনজীবীরা বলছেন, ২০১৪ পর্যন্ত তার আয়ের বেশির ভাগই আন্তর্জাতিক সফর থেকে এসেছে এবং তিনি স্পেনের বাইরে দীর্ঘ সময় কাটিয়েছেন।

২০১৫ সালে কর দেওয়ার উদ্দেশ্যে স্পেনকে বসবাসের স্থান হিসেবে ঘোষণা করেছেন এই পপ তারকা। ১৭ দশমিক ২ মিলিয়ন ইউরো কর প্রদান করেছেন এবং কোনো বকেয়া নেই বলে দাবি করেছেন তিনি।

২০১৯ সালে পৃথক মামলায় ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত কর ফাঁকির জন্য পিকেকে ২ দশমিক ১ মিলিয়ন ইউরো জরিমানা করেছিলেন স্পেনের আদালত।

শাকিরা ও পিকে জুনের শুরুতে ১১ বছরের সম্পর্কচ্ছেদের ঘোষণা দেন। তাদের ৭ ও ৯ বছর বয়সী দুই ছেলে রয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –