• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

পর্দা কাঁপনো সেই রবিনহুড, সিন্দবাদ, ম্যাকগাইভার এখন যা করছেন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২  

বহুল জনপ্রিয় মেগা সিরিয়ালের সিন্দবাদ, রবিনহুড ও ম্যাকগাইভারের কথা মনে আছে আপনাদের? পর্দা কাঁপানো এসব মেগা সিরিয়াল নিয়ে নিশ্চয়ই কোনঘ স্মৃতি ভেসে উঠছে আপনার চোখের সামনে। তাহলে কি যুক্তরাষ্ট্রের তিন অভিনেতা জেন গেসনার, ম্যাথিউ পরেটা ও রিচার্ড ডিন অ্যান্ডারসনকে আপনি চেনেন? আসল নামে তাদের না চিনলেও চরিত্রের নামে সহজেই চিনে ফেলতে পারবেন।

বিশ্বজুড়ে পরিচিত তিন মেগা সিরিয়ালের সিন্দবাদ, রবিনহুড ও ম্যাকগাইভারের মতো চরিত্রগুলোকে পর্দায় জীবন্ত করে তুলেছিলেন তারা। গত শতকের নব্বইয়ের দশকে সিরিয়ালগুলো বাংলাদেশ টেলিভিশনে প্রচারের সুবাদে বাংলাদেশের দর্শকদের কাছেও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

পর্দা কাঁপনো সেই রবিনহুড, সিন্দবাদ, ম্যাকগাইভার এখন কী করছেন? এমন প্রশ্ন অনেকের মনেই। চলুন জেনে নেয়া যাক তাদের বরতমান অবস্থা সম্পর্কে- 

সিন্দবাদ

মধ্যপ্রাচ্যের বহুল লোককথার প্রাচীন সংকলন ‘আরব্য রজনী’ অবলম্বনে ‘দ্য অ্যাডভেঞ্চারস অব সিন্দবাদ’ নির্মাণ করেন যুক্তরাষ্ট্রের নির্মাতা এড নাহা। ৪৪ পর্বের কানাডিয়ান সিরিয়ালটি প্রচার ‍শুরু হয় ১৯৯৬ সালে; শেষ হয়েছে ১৯৯৮ সালে। এতে নাবিক সিন্দবাদের চরিত্রে অভিনয় করে পরিচিতি পেয়েছিলেন জেন গেসনার; তার আগে কয়েকটি ছোট চরিত্রে কাজ করেছেন তিনি।

পরবর্তীতে ‘ফ্রেন্ডস’, ‘অল মাই চিলড্রেন’, ‘ডাম্ব অ্যান্ড ডাম্বার’সহ কয়েকটি সিরিয়াল ও চলচ্চিত্রে কাজ করলেও সিন্দবাদের পরিচয় ছাপিয়ে যেতে পারেননি তিনি। মাঝে মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সিন্দবাদের দৃশ্যধারণের ছবি পোস্ট করে সেই দিনগুলোর স্মৃতিচারণ করেন ৫২ বছর বয়সী এ অভিনেতা।

কয়েকটি সিনেমায় পার্শ্ব চরিত্রে দেখা গেছে তাকে; ২০১৭ সালে ‘গেটস অব ডার্কনেস’ নামে একটি চলচ্চিত্রে শেষবারের মতো দেখা গেছে জেনকে। অভিনয়ের পাশাপাশি আবাসন ব্যবসায়ের সঙ্গে যুক্ত আছেন জেন। স্ত্রী সিনথিয়া ফেরেলি ও তিন সন্তানকে নিয়ে যুক্তরাষ্ট্রের কালিফোর্নিয়ায় বসবাস করেন তিনি।

‘দ্য অ্যাডভেঞ্চারস অব সিন্দবাদ’-এ মেভ চরিত্রে অভিনয় করেছেন যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জ্যাকুলিন কোলেন; তার আগে ‘হারকিউলাস: দ্য লিজেন্ডারি জার্নি’ সিরিয়ালে অভিনয় করে দর্শকমহলে পরিচিতি পেয়েছিলেন।

সিরিয়ালের ডোবার চরিত্রে জর্জ বুজা, ফাইরোজ চরিত্রে টম প্রোগোসসহ আরো অনেকে অভিনয় করেছেন।

রবিনহুড

ইংরেজ বহুল আলোচিত লোককাহিনীর বীর যোদ্ধা রবিনহুডের কাহিনী অবলম্বনে ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্র-ফ্রান্সে নির্মাণ করা হয়েছিল টিভি সিরিয়াল ‘দ্য নিউ অ্যাডভেঞ্চারস অব রবিনহুড’; ৫২ পর্বের সিরিয়ালটি বাংলায় ডাবিং করে প্রচার করা হয়েছিল।

ধনীদের কাছ থেকে ডাকাতি ও মালামাল লুট করে গরিবদের মধ্যে বিলিয়ে দিতেন রবিনহুড; সেই চরিত্রে অভিনয় করেছিলেন ম্যাথিউ পরেটা। তার আগে ১৯৯৩ সালে রবিনহুড সিরিজের ‘রবিনহুড: দ্য ম্যান ইন টাইটস’ নামে আরেকটি সিরিয়ালেও অভিনয় করেছিলেন তিনি।

১৯৬৫ সালে যুক্তরাষ্ট্রের একটি সংস্কৃতিমনা পরিবারে জন্ম নেয়া পরেটা মাত্র ২৫ বছর বয়সে অভিনয়ে নাম লেখান। অভিনয়ের পাশাপাশি বর্তমানে ভিডিও গেইমের কণ্ঠ দেওয়ার কাজ করছেন ৫৭ বছর বয়সী এ অভিনেতা। দুই ছেলেকে নিয়ে যুক্তরাষ্ট্রের ডেরিয়েন শহরে বাস করেন তিনি।

ম্যাকগাইভার

ম্যাকগাইভার নামটা কার না পরিচিতি? বাংলাদেশে প্রচারিত আরেকটি জনপ্রিয় টিভি সিরিয়াল ‘ম্যাকগাইভার’ উপস্থিত বুদ্ধির কারণে কিশোরদের কাছে দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। হাতের কাছে ‍থাকা ছোট ছোট বস্তু থেকে বড় ঘটনা ঘটিয়ে ফেলতে পারতেন ম্যাকগাইভার।

সিরিয়ালের নাম ভূমিকায় অভিনয় করেছেন রিচার্ড ডিন অ্যান্ডারসন; ১৯৮৫ সালে ১৩৯ পর্বের সিরিয়ালটি নির্মাণ করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। সিরিয়ালটি প্রচারের পর তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন রিচার্ড।

পরবর্তীতে পেনডোরা’স ক্লক, ‘ফায়ার হাউস’সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে বাস করেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –