• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৪  

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৪ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছেন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও প্রাক্তন শিক্ষার্থীরা।

শুক্রবার সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ প্রাঙ্গণে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন শুরু হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি আনন্দ শোভাযাত্রা বিজনেস স্টাডিজ প্রাঙ্গণ থেকে সেলিম আল দীন মুক্তমঞ্চ পর্যন্ত প্রদক্ষিণ করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বিশ্ববিদ্যালয় দিবস-২০২৪ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা শিক্ষা ও গবেষণার মাধ্যমে দেশে-বিদেশে সুনাম অর্জন করেছে। এই বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থী সম্প্রতি বিজ্ঞানী ও গবেষক হিসেবে আন্তর্জাতিক তালিকায় স্থান পেয়েছেন।

তিনি বলেন, ১৯৭১ সালের এই দিনে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর সময় যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, সেগুলো পূরণে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে। শিক্ষা ও গবেষণার পাশাপাশি দেশ ও জাতির কল্যাণে এ বিশ্ববিদ্যালয়ের অবদান অতুলনীয়। বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন ক্ষেত্রে অনন্য কৃতিত্ব অর্জন করে জাতিকে নেতৃত্ব দিচ্ছে।

সকাল ১১টায় শিক্ষক-শিক্ষার্থী কেন্দ্রের(টিএসসি) উদ্যোগে ক্যাফেটেরিয়া এলাকায় রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালিত হয়। এছাড়া ছাত্র কল্যাণ ও কাউন্সেলিং সেন্টারের উদ্যোগে শারীরিক শিক্ষা অফিসের পেছনে বৃক্ষরোপণ কর্মসূচি এবং সেলিম আল দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সন্ধ্যায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া এলাকায় পিঠা মেলা, সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান এবং লোকসংগীত উৎসব ‘শিল্পী শফি মণ্ডলের একক কনসার্ট’ অনুষ্ঠিত হওয়ার কথা।

১৯৭১ সালের ৪ জানুয়ারি মাত্র চারটি বিভাগ, ২১ জন শিক্ষক ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। পরে ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বর্তমানে ৬টি অনুষদ ও ৪টি ইনস্টিটিউটের অধীনে ৩৬টি বিভাগে ৭ শতাধিক শিক্ষকের তত্ত্বাবধানে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –