• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

বেরোবিতে ‌`জেন্ডার ট্রান্সফরমেটিভ ডিজাস্টার কারিকুলাম’ কর্মশালা 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ আগস্ট ২০২৩  

 
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুর্যোগ ব্যবস্থাপনা ই-লার্নিং সেন্টারের আয়োজনে বাংলাদেশের উত্তরাঞ্চলে জেন্ডার ট্রান্সফরমেটিভ ডিজাস্টার কারিকুলামের প্রয়োজনীয়তার উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 
রবিবার (০৬ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর তৃতীয় তলায় অবস্থিত কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভার্চুয়াল শ্রেণিকক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। 

দিনব্যাপি কর্মশালাটির মধ্য দিয়ে শেষ হলো দুর্যোগ ব্যবস্থাপনা ই-লার্নিং সেন্টারের আয়োজিত ৪ দিন ব্যাপি এই কর্মশালা। এতে সার্বিক সহযোগিতা করে জেন্ডার বিষয়ক আন্তর্জান্তিক সংস্থা জেন্ডার রেসপন্সিভ রেজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্র্যাকটিস-জিআরআরআইপিপি। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

৪ দিন ব্যাপি এই কর্মশালার সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ই-লার্নিং সেন্টারের পরিচালক ড. আবু রেজা মো: তৌফিকুল ইসলাম। কর্মশালাটির সমন্বয়ের দায়িত্ব পালন করেন জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক সুমাইয়া তাহসিন হামিদা, দুর্যোগ ব্যবস্থাপনা ই-লার্নিং সেন্টারের সহকারী পরিচালক মাসুদার রহমান।

সভাপতির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ই-লার্নিং সেন্টারের পরিচালক ড. আবু রেজা মো: তৌফিকুল ইসলাম বলেন, কর্মশালার মাধ্যমে দূর্যোগ ও জেন্ডারের উপর একটি যুগোপযোগী কারিকুলাম তৈরি হয়েছে। যা ভবিষ্যতে দূর্যোগ ও জেন্ডারের উপর ৬ মাসের সার্টিফিকেট কোর্স চালুর বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

প্রসঙ্গত, গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ও জীব ও ভূবিদ্যা অনুষদের আটটি বিভাগের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালা শুরু হয়। পরবর্তীতে ২১ জুলাই রংপুরের বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ও জীব ও ভূবিদ্যা অনুষদ এর আট বিভাগের সম্মানিত শিক্ষকগণ কর্মশালায় অংশ নেয়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –