• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বেরোবির ইংরেজি বিভাগে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ মে ২০২৩  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৯ মে) বিকালে ইংরেজি বিভাগের গ্যালারি রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড.মো. শাহিনুর রহমান, বেরোবি ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আসিফ আল মতিন ও বিভাগের শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা সেমিনারের পুরো সময় ধরে অতিথিদের দিকনির্দেশনামূলক বক্তব্য শোনেন এবং প্রশ্নের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য জেনে নেন। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেরোবি ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আসিফ আল মতিন।

বিশেষ অতিথির বক্তব্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, শুধু বইয়ের মধ্যেই জ্ঞান সীমাবদ্ধ নয়। এর বাইরেও আমাদের অনেক কিছু শেখার রয়েছে। আমাদের প্রথম শিক্ষা অর্জন হয় পিতা-মাতার কাছ থেকে এরপর পরিবার, সমাজ, শিক্ষাপ্রতিষ্ঠান সবকিছুর মধ্যেই আমাদের শেখার বিষয় রয়েছে।

তিনি নারী অধিকারের কথা তুলে ধরে বলেন সমাজে এখনো নারীরা স্বাধীন নয়। নারীদের এখনো বোঝা মনে করা হয়। নারীরা জন্মগত ভাবে বঞ্চিত হয় যার দরুন তারা মানব সম্পদে রুপান্তরিত হতে পারে না। সমাজের অধিকাংশ নারী পড়াশোনা শেষ করতে পারে না। যে সব নারী পড়াশোনা শেষ করে তার বড় একটি সংখ্যা শুধুমাত্র গৃহিণী হিসেবে কাটিয়ে দেয়। প্রধান অতিথির বক্তব্যে ইসমামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বিশ্বের বিভিন্ন দেশের উপনিবেশিক ইতিহাস তুলে ধরে শিক্ষার গুরুত্ব বর্নণা করেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –