• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

২৯২ আসন ফাঁকা রেখেই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

২৯২টি আসন ফাঁকা রেখেই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ক্লাস শুরু হতে যাচ্ছে।

রোববার (২৯ জানুয়ারি) বেরোবিতে প্রথমবর্ষের ওরিয়েন্টেশন ক্লাস শুরু হবে বলে নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষায় দায়িত্বরত শিক্ষক ড. মিজানুর রহমান।

এদিকে, শূন্য আসনে ভর্তির জন্য সাক্ষাৎকারের তারিখ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এ, বি ও সি ইউনিটে ফাঁকা থাকা ২৯২ আসনে আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি সাক্ষাৎকার নেওয়া হবে।

বেরোবির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে সবচেয়ে বেশি আসন ফাঁকা রয়েছে ‘এ’ ইউনিটে ২১৯টি। এ ছাড়া ‘বি‘ ইউনিটে ৩৪ ও ‘সি’ ইউনিটে ৩৯টি আসন ফাঁকা রয়েছে।

অনুষদভুক্ত ডিনদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষার্থীরা ভর্তি বাতিল করে অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়ায় একের পর এক মেধাতালিকা প্রকাশ করেও আসন পূরণ করা সম্ভব হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়টিতে বাংলা , ইংরেজি , ইতিহাস ও প্রত্নতত্ত্ব , সমাজবিজ্ঞান , জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা, লোকপ্রশাসন, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং , ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, গণিত, পরিসংখ্যান, পদার্থবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে আসন ফাঁকা রয়েছে। এসব বিভাগে ভর্তি ফি সর্বোচ্চ ১০ হাজার ১২৫ টাকা।

আগামী ৫ ফেব্রুয়ারি মেধাক্রম ‘এ’ ইউনিটে ১৫৪২ থেকে ৫০০০ পর্যন্ত, ‘বি’ ইউনিটে ৯৪৮ থেকে ১৫০০ পর্যন্ত ও ‘সি’ ইউনিটে ৯২৬ থেকে ১৫০০ পর্যন্ত সাক্ষাৎকার নেওয়া হবে। সংশ্লিষ্ট অনুষদের কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ প্রক্রিয়া চলবে। বিকেল ৫টায় ফল প্রকাশ করা হবে। ভর্তি চলবে ৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের আবেদন গত বছরের ১৭ অক্টোবর থেকে নেওয়া শুরু হয়। অনলাইনে আবেদন চলে ২৭ অক্টোবর পর্যন্ত। পরবর্তীকালে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে আসন পূরণের লক্ষ্যে ধাপে ধাপে ৯টি মেধাতালিকা প্রকাশ করা হয়। এর পরেও আসন ফাঁকা থেকে যায়।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –