• মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৮ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

দেশের কারাগারে আটককৃত বিদেশিদের মধ্যে বেশি ভারতের

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

দেশের বিভিন্ন কারাগারে ৩৬৩ জন বিদেশি নাগরিক আটক রয়েছে বলে সংসদকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, বাংলাদেশে ১৬টি দেশের নাগরিক আটক রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি নাগরিক ভারতের। বুধবার সংসদের বৈঠকে সংরক্ষিত আসনের সদস্য ফরিদা ইয়াসমিনের প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। 

আসাদুজ্জামান খান আরও জানান, দেশের কারাগারে সবচেয়ে বেশি বিদেশি নাগরিক ভারতের, ২১২ জন। ভারতীয়দের মধ্যে ১১ জন কয়েদি, ৫৩ জন হাজতি এবং মুক্তিপ্রাপ্ত ১৪৮ জন। মিয়নামারের ১১৪ জন আটক রয়েছে, এর মধ্যে ৫৮ জন কয়েদি, ৫০ জন হাজতি ও মুক্তিপ্রাপ্ত ছয়জন। পাকিস্তানের সাতজন, নাইজেরিয়া ও মালয়েশিয়ার ছয়জন করে, চীন ও বেলারুশের চারজন করে, ক্যামেরুন ও পেরুর দু’জন করে এবং যুক্তরাষ্ট্র, বতসোয়ানা, জর্জিয়া, তানজানিয়া, মালয় ও অ্যাংগোলার একজন করে নাগরিক আটক রয়েছে।

চট্টগ্রাম-১ আসনের মাহবুব ‍উর রহমানের প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে চলতি বছরের ৩১ মে পর্যন্ত হত্যা ও অস্ত্র মামলায় ৯৯৪ জন বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জননিরাপত্তা বিঘ্নকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে গোয়েন্দা নজরদারির আওতায় আনা হচ্ছে। সন্ত্রাসীদের দমনে পরিচালনা করা হচ্ছে নিয়মিত অভিযান। 

স্বতন্ত্র সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সিলেট কারাগারসহ দেশের অন্যান্য কারাগারে বিচারবহির্ভূত কোনো বন্দি নেই। তবে ৫ বছরের বেশি সময় ধরে ৬২১ জন বন্দির মামলা চলমান রয়েছে।

এ ছাড়া স্বতন্ত্র সদস্য নাসের শাহরিয়ার জাহেদী, নুরুন্নবী চৌধুরী, আব্দুল কাদের আজাদ এবং রাজশাহী-৩ আসনের আসাদুজ্জামান আসাদের প্রশ্নের উত্তর দেন মন্ত্রী। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –