• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ডলারের দাম বাড়লেও নিত্যপণ্যে প্রভাব পড়বে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ মে ২০২৪  

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আশা প্রকাশ করে বলেছেন, ডলারের দাম বাড়লেও নিত্যপ্রয়োজনীয় পণ্যে কোনো প্রভাব পড়বে না।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি এ কথা জানান।

ডলারের দাম বাড়ায় আমদানিনির্ভর পণ্যের দামও বাড়বে। এতে ভোক্তাদের ওপর চাপ বাড়বে কি না– প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে চাই– ডলারের (টাকায় মূল্য) সমন্বয় হলো ১০ টাকা থেকে ১৭ টাকা। এতে ভোক্তা পর্যায়ে কোনো প্রভাব পড়বে না।’

কেন প্রভাব পড়বে না- ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, কারণ, আমদানিকারকরা তখনই অভিযোগ করছিলেন যে ব্যাংক থেকে তারা সরকারি নির্ধারিত মূল্যে ডলার পাচ্ছিলেন না। তারা তখনই ১২০ টাকা ১২২ টাকা– একেকজন, একেকভাবে প্রাইভেটলি সেটলড (নিষ্পত্তি) করছিলেন। সমন্বয় করার কারণে সরকার নির্ধারিত মূল্যেই তারা আমদানি করতে পারবেন।

আহসানুল ইসলাম টিটু বলেন, আমদানিনির্ভর পণ্য, বিশেষ করে ভোজ্যতেলের দামে কোনো অ্যাডজাস্টমেন্ট (সমন্বয়) করবো না। আশ করছি- উৎপাদনকারী ও আমদানিকারকরা ঈদ পর্যন্ত নতুন করে কোনো মূল্য বেঁধে দেবেন না। পুরোনো মূল্যেই তারা সরবরাহ করতে পারবেন। ডলারের দাম বাড়লেও পণ্যের দাম একই পর্যায় রাখবো ভোক্তাদের সুবিধার্থে। আগে যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছিল, ঈদের আগ পর্যন্ত নতুন কোনো দাম নির্ধারণ করা হবে না। পুরোনো দামেই তারা সরবরাহ করতে পারবেন।

তাহলে ঈদের পরে ক্রেতাদের জন্য দুঃসংবাদ অপেক্ষা করছে- প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘কোথায় যুদ্ধ হবে, অর্থনীতির কোথায় কী হবে, সেটা নিয়ে আগাম ধারণা করা যাবে না। তবে এই মুহূর্তে নতুন করে মূল্যা নির্ধারণের প্রয়োজনীয়তা আছে বলে মনে করি না। যদি আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেড়ে যায়, তাহলে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা চিন্তা করবো।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –