• সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ২ ১৪৩১

  • || ০৫ শাওয়াল ১৪৪৫

বীর মুক্তিযোদ্ধাদের কবর হবে একই ডিজাইনে: মুক্তিযুদ্ধমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে নির্মাণ করা হবে। ভবিষ্যৎ প্রজন্ম যেন শতবছর পরেও দেখেই চিনতে পারে এটা বীর মুক্তিযোদ্ধার কবর। 

শনিবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঢাকা জেলা ও মহানগর ইউনিট কমান্ড আয়োজিত সংবর্ধনা ও বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সব শহিদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর সারাদেশে একই ডিজাইনে নির্মাণ করা হবে। ভবিষ্যৎ প্রজন্ম যেন শতবছর পরও কবর দেখেই চিনতে পারে এটা বীর মুক্তিযোদ্ধার কবর। একই সঙ্গে বাংলাদেশের রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ও প্রতিষ্ঠানের নাম বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের উদ্যোগ গ্ৰহণ করা হয়েছে।

মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধারা এখন ন্যূনতম ২০ হাজার টাকা করে ভাতা পাচ্ছেন। অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস নির্মাণ করে দেওয়া হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এদেশের বীর মুক্তিযোদ্ধারা ভয়ে কথা বলতে পারতেন না। অনেকে তাদের মুক্তিযুদ্ধের সপক্ষে যেসব প্রমাণাদি ছিল তা পুড়িয়ে ফেলেন, মাটিতে পুঁতে রাখেন, অনেকে লুকিয়ে রাখেন।

তিনি বলেন, সফল রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আবারও মুক্তিযুদ্ধের চেতনায় লড়াই-সংগ্রাম শুরু করেন। বাঙালি জাতি আবারও ঘুরে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি স্বাধীনতাবিরোধী অপশক্তি এখনো ভুলে যায়নি। তারা এখনো দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত। তাই বীর মুক্তিযোদ্ধাদের এক হয়ে এ ষড়যন্ত্র রুখে দিতে হবে।

সাবেক কমান্ডার ঢাকা জেলা ইউনিট কমান্ড বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু সাঈদ মিয়ার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কামরুল ইসলাম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা প্রমুখ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –