• সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ২ ১৪৩১

  • || ০৫ শাওয়াল ১৪৪৫

‘প্রধানমন্ত্রী জনপ্রশাসনকে আরো দক্ষ করার চেষ্টা করছেন’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত জনপ্রশাসনকে আরো দক্ষ ও জনমুখী করে গড়ে তোলার চেষ্টা করে চলেছেন।

রোববার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির ভাষণটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নের একটি প্রামাণ্য দলিল। বিগত ১৫ বছরে বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যে সাফল্য অর্জিত হয়েছে রাষ্ট্রপতির ভাষণটি তারই প্রামাণ্য দলিল। আমাদের দেশ আজ সমগ্র বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমানে আমাদের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। এছাড়া আমরা দ্বিতীয় পরিপ্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ গ্রহণ করেছি এবং ব-দ্বীব পরিকল্পনার কাজ চলছে। আজ সারাদেশ উন্নত হয়েছে। স্কুল-কলেজের নতুন ভবন, উন্নত রাস্তাঘাট হয়েছে। মানুষ খাদ্য ও পুষ্টিতে এগিয়ে গেছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে গেছে।

ফরহাদ হোসেন বলেন, ২০২২-২৩ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ০৩ শতাংশ। মাথাপিছু আয়৫৪৩ মার্কিন ডলার থেকে ২৮০০ মার্কিন ডলারে পৌঁছেছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও ২০২২-২৩ অর্থবছরে রফতানি আয় হয়েছে ৫৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া প্রবাসী আয় এসেছে ২১ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, দেশের গড় আয়ু ৬৩ বছর থেকে ৭৩ বছরে উন্নীত হয়েছে। ২০৪১ সালে বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করা লক্ষমাত্রা নিয়ে সরকার এগিয়ে চলেছে। টেকসই উন্নয়নের জন্য সাশ্রয়ী জ্বালানি ব্যবহার করা হচ্ছে। কৃষি উৎপাদনে ব্যাপক উন্নয়ন হয়েছে।

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আরো বক্তব্য দেন এমপি ফজিলাতুন নেসা, কুজেন্দ্র লাল ত্রিপুরা, সানজিদা খানম, আহমেদ ফিরোজ কবির, নাছিমা জামান ববি, আবু সালেহ মো. নাজমুল হক, হাছিনা বারী চৌধুরী, মাহফুজা সুলতানা এবং মাসুদা সিদ্দীক রোজি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –