• ||

  • ||

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

ফ্রান্স-জার্মানির সঙ্গে বাণিজ্য বাস্কেট আরো বাড়ানো হবে: পররাষ্ট্র

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৪  

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি বাজার জার্মানি। ফ্রান্সও আমাদের তৈরি পোশাক বাণিজ্যের ক্ষেত্রে বৃহৎ অবদান রাখছে। দুটি দেশের সঙ্গে বাণিজ্য বাস্কেট আরো বাড়ানো হবে। এ বিষয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই ও জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোসটারের সঙ্গে  সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফ্রান্স ও জার্মানি বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। স্বাধীনতার পর পরই যে গুটিকয়েক দেশ আমাদের স্বীকৃতি দিয়েছিল, ফ্রান্স ও জার্মানি তাদের মধ্যে অন্যতম। এই দুই দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো গভীর করে তুলতে সরকার কাজ করছে।

তিনি আরো বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ঢাকা সফরে এয়ারবাস কেনার বিষয়ে আলোচনা হয়েছিল। সেই ধারাবাহিকতায় আগামীতে অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় ফ্রান্স থেকে এয়ারবাস কেনার বিষয়ে উদ্যোগ নেবে বাংলাদেশ। এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর পরিচালনায় বাংলাদেশের সঙ্গে থাকতে চায় ফ্রান্স। এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের ঢাকা সফরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত চুক্তি হয়নি।

পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ও জার্মান চ্যান্সেলর। সেই বার্তা আনুষ্ঠানিকভাবে পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন দুই দেশের রাষ্ট্রদূত।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –