• শনিবার ১৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১ ১৪৩১

  • || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

রিয়াল টাইম বায়ুমান ইনডেক্স প্রচার কার্যক্রম চালু করলো সরকার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

দেশের বায়ুমানের অবস্থা পরিবীক্ষণের লক্ষে ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (সিএএমএস) থেকে পরিবীক্ষণ ডাটা রিয়াল টাইম অটোমেশন পদ্ধতিতে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে প্রচার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

রোববার মন্ত্রীপরিষদ বিভাগের সভাকক্ষে বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির ২য় সভার শুরুতে মন্ত্রীপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান এনডিসি, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ-সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও দফতর প্রধানরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পরিবেশ অধিদফতর কর্তৃক পরিচালিত সারাদেশে ১৬টি সিএএমএস-এর মাধ্যমে প্রাপ্ত বায়ুমান মনিটরিং উপাত্তগুলো স্বয়ংক্রিয়ভাবে সরাসরি অনলাইনে বিশ্লেষণ, প্রক্রিয়াকরণ এবং একিউআই হিসেবে ক্যালকুলেশন করে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশিত হবে। এ অটোমেশন সিস্টেমটি বাস্তবায়নের ফলে সবাই রিয়াল টাইম এয়ার কোয়ালিটির মাধ্যমে বায়ুদূষণ মাত্রার স্বাস্থ্যগত প্রভাব তাৎক্ষণিক জানতে পারবে এবং বায়ুমানের অবস্থা খারাপ হলে যথাযথ পূর্বপ্রস্তুতি গ্রহণসহ সময়মতো বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণ সম্ভব হবে।

পরিবেশ অধিদফতরের ঢাকা, আগারগাঁও, ফার্মগেটের বার্ক, দারুসসালাম, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রামের আগ্রাবাদ, সিলেট, কুমিল্লা, রংপুর, টেলিভিশন কেন্দ্র, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা ও নরসিংদীতে স্থাপিত মোট ১৬টি সিএএমএস-এর সংগৃহীত বায়ুমান মনিটরিং উপাত্তগুলোকে এয়ার কোয়ালিটি ইনডেক্স- একিউআই হিসেবে রিয়াল টাইম অটোমেশন করা হয়েছে।

সভায় রিয়াল টাইম বায়ুমান ইনডেক্সের উদ্বোধন ছাড়াও বায়ুদূষণ নিয়ন্ত্রণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রাজউক, গণপূর্ত অধিদফতর, সড়ক বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরসহ উন্নয়ন কাজের সঙ্গে জড়িত সরকারের দফতরগুলোকে নির্মাণ প্রকল্প বাস্তবায়নে বায়ুদূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয়েছে।  চিকিৎসা বর্জ্য পুড়িয়ে ফেলার ক্ষেত্রেও যেন বায়ুদূষণ না হয় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –