• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

‘স্বাস্থ্যসম্মত পানির প্রাপ্যতা নিশ্চিতে পদক্ষেপ নেয়া হয়েছে’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জুন ২০২৩  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গ্রামীণ অবকাঠামো উন্নয়নে স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পানির প্রাপ্যতা নিশ্চিতকল্পে সরকার বিগত ১৪ বছরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরনের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর কর্তৃক গ্রামীণ পর্যায়ে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার সুবিধা দেওয়ার লক্ষ্যে এরই মধ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে পদক্ষেপ গ্রহণ করেছে। সারা দেশব্যাপী গ্রামাঞ্চলে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার সুবিধা প্রদানের লক্ষে ১৬ লাখ ৪৭ হাজার পানির উৎস, ৬৩১টি গ্রামীণ পাইপড ওয়াটার স্কিম ১০ হাজার ৭৫৩টি কমিউনিটি ভিত্তিক পানি সরবরাহ ইউনিট, ১৮ হাজার ৯৭৪টি মিনি গ্রামীণ পাইপড ওয়াটার স্কিম, ৯৫টি পুকুর খনন ও ১ হাজার ৮টি পুকুর পুনঃখনন ২ লাখ ৪৪ হাজার ৫০০ রেইন ওয়াটার হার্ভেস্টর, ১৯ লাখ ৪৩ হাজার ল্যাট্রিন/উন্নত ল্যাট্রিন ও ২ হাজার ৮১৭টি পাবলিক/কমিউনিটি ল্যাট্রিন স্থাপনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, গৃহীত পদক্ষেপের বিপরীতে অর্জিত সাফল্যগুলো হচ্ছে- ১০ লাখ ১৩ হাজার ২০০ নিরাপদ পানির উৎস, ১১০ টি গ্রামীণ পাইপড ওয়াটার স্কিম, ৮৬৫টি কমিউনিটি ভিত্তিক পানি সরবরাহ ইউনিট, ১৫ হাজার ৬১০টি মিনি গ্রামীণ পাইপড ওয়াটার স্কিম, ৯৫টি পুকুর খনন ও ৮৭৮টি পুকুর পুনঃখনন, ৩৭ হাজার ৬৫৬টি রেইন ওয়াটার হার্ভেস্টর, ৭ লাখ ৯৪ হাজার স্যানিটারি ল্যাট্রিন সেট বিতরণ/উন্নত ল্যাট্রিন ২ হাজার ৩৪৩টি পাবলিক/কমিউনিটি ল্যাট্রিন স্থাপন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –