• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

কুয়েতে জনশক্তি রফতানি নিয়ে সুখবর দিলেন রাষ্ট্রদূত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুন ২০২৩  

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান বলেছেন, দক্ষ জনশক্তি নিয়োগে প্রথমবারের মতো কুয়েতের সঙ্গে জিটুজি চুক্তি করেছে বাংলাদেশ। এ চুক্তির ফলে শিগগিরই দেশটিতে নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষ জনশক্তি রফতানির সুযোগ সৃষ্টি হবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান বলেন, কুয়েতের শ্রমবাজার বাংলাদেশের জন্য খুবই সম্ভবনাময় একটি খাত। কুয়েতে বর্তমানে দুই লাখ ৬০ হাজার প্রবাসী বাংলাদেশির বসবাস। সঠিক প্রশিক্ষণ পেলে কুয়েতের শ্রমবাজার দখল করতে পারবেন বাংলাদেশিরা। এতে দেশে বাড়বে রেমিট্যান্স প্রবাহ।

তিনি আরো বলেন, গতবছর থেকে নার্স নিয়োগের মধ্যদিয়ে কুয়েতে বাংলাদেশি জনশক্তির দ্বার খুলেছে। তারা কুয়েতের বিভিন্ন সরকারি হাসপাতালে কাজ করে প্রশংসা কুড়িয়েছেন। বছর যেতে না যেতেই নতুন করে যোগ হয়েছে জিটুজি চুক্তি।

রাষ্ট্রদূত বলেন, দীর্ঘদিনের প্রচেষ্টার পর ৩১ মে প্রথমবারের মতো কুয়েতের সঙ্গে বাংলাদেশের জিটুজি চুক্তি হলো। এ চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো সরকারিভাবে কুয়েতে আসতে পারবেন বাংলাদেশি নার্স ও টেকনেশিয়ান।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কুয়েতে গড়ে উঠছে বহুতল ভবন। নতুন করে তৈরি হচ্ছে রাস্তাঘাট, অফিস-আদালত, স্কুল-কলেজ ও হাসপাতাল। এসব কাজে দেশটির শ্রমবাজারে জনশক্তির চাহিদা বেড়েই চলেছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন নতুন শ্রমবাজার খুঁজছে দেশটি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –