• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

`‌রবীন্দ্রনাথ ও নজরুলের চাওয়া বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু`       

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

 
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির জরিপে যখন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচন করা হলো তখন নজরুল ও রবীন্দ্রনাথকে যারা ভালোবাসতেন তারা অনেক আলোচনা সমালোচনা করেছিলেন। অনেকে বলেছেন, রবীন্দ্রনাথকে নির্বাচিত করা উচিত ছিল। আবার অনেকের মতে, বাঙালি জাতিকে জাগ্রত করে তুলেছেন নজরুল। তাই তিনিই সর্বশ্রেষ্ঠ বাঙালি হওয়া উচিত। কিন্তু সত্য কথা হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১২৪তম নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, রবীন্দ্রনাথ বলেছেন- সাত কোটি বাঙালিরে হে মুগ্ধ জননী/রেখেছ বাঙালি করে মানুষ করনি। একই কথা কিন্তু শোনা গেছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণে। কবিগুরু রবীন্দ্রনাথ ও জাতীয় কবি নজরুলের মনের যে সুপ্ত আকাঙ্ক্ষা, সেটিকে অনুভব করে সেই বক্তব্যের প্রতিফলন ঘটিয়েছেন বঙ্গবন্ধু। 

ছাত্রলীগের উদ্দেশ্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আজকে এই আয়োজনে ছাত্রলীগের কর্মীরা স্লোগান দিলেন। আমরা চাই- স্লোগাননির্ভর নয়, কর্মনির্ভর বাংলাদেশ গড়তে। বাংলাদেশকে এগিয়ে নিতে হবে কর্মের মাধ্যমে। স্লোগান দিয়ে দেশ এগোয় না। এগোয় কর্মে। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –