• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

এলডিসি উত্তোরণ সম্পর্কিত বাণিজ্যিক চ্যালেঞ্জের উপর কর্মশালা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মে ২০২৩  

 
স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তোরণে ক্ষেত্রে বাণিজ্য-সম্পর্কিত চ্যালেঞ্জ রয়েছে এমন ১২ খাতকে চিহ্নিত করা  হয়েছে। এসব চ্যালেঞ্জ উত্তোরণের জন্য এই ১২ খাতের রোডম্যাপ সম্বলিত খসড়া গবেষণা প্রতিবেদনের উপর একটি ভ্যালিডেশন কর্মশালা করেছে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)। রোববার ঢাকায় বিএফটিআই কার্যালয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।

যে ১২টি খাতকে চিহ্নিত করা হয়েছে-সেগুলো হলো তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যালস ও এপিআই, চামড়া ও চামড়াজাত পণ্য, নন-লেদার ফুটওয়্যার, লাইট ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল পণ্য, প্লাস্টিক, জাহাজ নির্মাণ শিল্প, কৃষি পণ্য এবং প্রক্রিয়াজাত খাদ্য, মৎস্য ও পশুসম্পদ, সফটওয়্যার ও আইটি-সম্পর্কিত সার্ভিস, পর্যটন, নার্সিং এবং মিডওয়াইফারি সার্ভিস।

বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

এ সময় সচিব বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে সরকার ও বেসরকারিখাতকে সমন্বিতভাবে কাজ করতে হবে। ড. জাফর উদ্দীন এলডিসি উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবিলায় পণ্য ও রফতানি বহুমুখীকরণের উপর গুরুত্বারোপ করেন।

সভায় অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু, বিএফটিআই পরিচালক মো. ওবায়দুল আজম প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় অংশগ্রহণকারি সরকার ও বেসরকারিখাতের প্রতিনিধিরা তাদের মূল্যবান মতামত দেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –