• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বেলজিয়ামের রানি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

তিন দিনের সফরে বেলজিয়ামের রানি মাটিল্ডা বাংলাদেশে এসেছেন। বিশেষ একটি ফ্লাইটে মঙ্গলবার সকাল সোয়া ১০ টার দিকে ঢাকা থেকে তিনি কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান।

সূত্র জানিয়েছে, কক্সবাজার বিমানবন্দর থেকেই তিনি সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরের উদ্দেশ্যে রওয়ানা দেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বেলজিয়ামের রানির শরণার্থী শিবির পরিদর্শন ও বিভিন্ন কার্যক্রমে উপস্থিত থাকবেন।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দৌজা নয়ন জানান, রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানি এসেছেন। দুপুরে বেলজিয়ামের রানি রোহিঙ্গা ক্যাম্প-৪ এ শরণার্থী শিশুদের লার্নিং সেন্টার, মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সাথে কথা বলবেন। পরে ক্যাম্প-৫ এ তিনি বৃক্ষের চারা রোপণ করবেন। 

তিনি আরও জানান, বেলজিয়ামের রানির দিনব্যাপী সফরে শরণার্থী শিবিরে জাতিসংঘের কার্যক্রম, রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন, শিক্ষা কার্যক্রম পরিদর্শন করবেন এবং রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন। পাশাপাশি বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –