• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

শিশুদের দক্ষ জনশক্তি হিসেবে গড়তে হবে: প্রতিমন্ত্রী ইন্দিরা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

শিশুদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, আজকের শিশু ও কিশোররাই ২০৪১ সালের উন্নত-সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কারিগর। তাই শিশুদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা একান্ত অপরিহার্য।

রোববার রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ‘ন্যাশনাল প্রোগ্রাম অন হার্মফুল প্র্যাকটিসেস অ্যান্ড ভায়োলেন্স এগেনেস্ট চিল্ড্রেন অ্যান্ড উইমেন’ শীর্ষক প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ইউনিসেফের সহায়তায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘অ্যাকসেলারেটিং প্রটেকশন ফর চিল্ড্রেন (এপিসি)’ প্রকল্পের উদ্যোগে এর আয়োজন করা হয়। 

প্রতিমন্ত্রী বলেন, সরকার হতদরিদ্র, ছিন্নমূল পথশিশুদের পুনর্বাসন, শিশু শ্রম নিরসন, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ এবং শিক্ষা ও বিনোদনের সুযোগ নিশ্চিত করতে নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে। সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরীদের সুরক্ষা ও ক্ষমতায়ন নিশ্চিত করা হলে তারাও সমাজের চেঞ্জ এজেন্ট হিসেবে কাজ করবে।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, সরকার মা ও শিশুর পুষ্টি চাহিদা পূরণে মা ও শিশু সহায়তা কর্মসূচির মাধ্যমে ১২ লাখ ৫৪ হাজার মাকে ‘মা ও শিশু বেনেফিট ভাতা’ প্রদান করছে। শিশুদের দারিদ্র্য বিমোচন, পুষ্টি, শিক্ষা, স্বাস্থ্যসেবা, মননশীলতা, বিকাশ ও নিরাপদ আশ্রয় ইত্যাদি সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

মহিলা ও শিশু বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল।

অন্যান্যের মধ্যে ইউনিসেফের চাইল্ড প্রোটেকশন চিফ নাতালিয়ে ম্যাককৌলি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ওয়াহিদুজ্জামান, প্রকল্প পরিচালক এস এম লতিফ ও ইউনিসেফের চাইল্ড প্রটেকশন ম্যানেজার এলিজা কল্পনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –