• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মতিঝিল-কমলাপুর মেট্রোরেল লাইন নির্মাণ প্রক্রিয়া শুরু

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

মতিঝিল নয়, কমলাপুর পর্যন্ত যাবে মেট্রোরেল। ইতিমধ্যে শুরু হয়েছে সম্প্রসারিত লাইনের নির্মাণ প্রক্রিয়া। এটি বাস্তবায়নে প্রকল্পে ১১ হাজার কোটি টাকারও বেশি বাজেট বাড়ানো হয়েছে। দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণ ব্যয় ধার্য ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। বর্তমানে কমলাপুর পর্যন্ত ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা ব্যয় ধার্য করা হয়েছে। মতিঝিল থেকে কমলাপুরের বর্ধিত অংশের কাজ, ভূমি অধিগ্রহণসহ নানা কারণে এই ব্যয় বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক।

সরেজমিনে কমলাপুর রেলস্টেশন এলাকায় গিয়ে কয়েকটি স্থানে সড়কের মাঝখানে বেড়া দিয়ে মাটি খোঁড়ার দৃশ্য দেখা গেছে। বাগান এলাকায় করা হয়েছে সাইট অফিস। সূত্র জানায়, ২০২৫ সালের মাঝামাঝি সময়ে উত্তরা-কমলাপুর মেট্রোরেল চলাচল শুরু হবে। এর আগে চলতি বছর বিজয়ের মাসে যে কোনো দিন আগারগাঁও থেকে যাবে মতিঝিল। ঘণ্টায় যাত্রী পরিবহন করা যাবে ৬০ হাজার। পুরো রেলপথ চালু হলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আসতে সময় লাগবে ৩৮ মিনিট। একটি ট্রেনে বসে ও দাঁড়িয়ে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ যাত্রী ভ্রমণ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। তিনি জানান, মেট্রোরেল-৬ প্রকল্পের মতিঝিল-কমলাপুর অংশে গত মাসের শুরু থেকে পাইলিং কাজ শুরু হয়েছে। এজন্য মতিঝিল-কমলাপুর পর্যন্ত বিদ্যুতের ৪৬টি স্থাপনা সরাতে হবে। আস্তে আস্তে দৃশ্যমান হবে পিলার।

এদিকে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের উত্তরা-মতিঝিল অংশের সার্বিক গড় অগ্রগতি ৯২ দশমিক ৫২ ভাগ। আর উত্তরা থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ৯৮ দশমিক ৭৫ ভাগ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯১ দশমিক ০২ ভাগ। চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির এই ট্রেন।

প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেট্রোরেল-৬ প্রকল্প আওতায় উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার রেলপথের আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথ চালু হয়েছে গত বছরের ২৮ ডিসেম্বর। এ পথে ৯টি স্টেশনের তিনটিতে থেমে নিয়মিত ১০টি ট্রেন চলছে। দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত মোট স্টেশন হবে ১৭টি। ভাড়া ১০০ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। তখন তিন মিনিট পরপর ছাড়বে ট্রেন। দিনে চলবে ২৪টি।

রাজধানীর যানজট নিরসনে প্রথমে উত্তরা-মতিঝিল পর্যন্ত প্রকল্পটি নেওয়া হয়। পরে প্রধানমন্ত্রীর আগ্রহে তা কমলাপুর পর্যন্ত সম্প্রসারণ করা হয়। দীর্ঘ সময় প্রকল্পের অন্য অংশে কাজ হলেও মতিঝিল-কমলাপুর অংশের কাজ নানা জটিলতায় থেমে ছিল। সব বাধা পেরিয়ে এবার কাজ শুরু হয়েছে। ২০২৫ সালে মাঝামাঝি এই অংশ চালুর কথা জানিয়েছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল নেওয়ার জন্য আমরা কাজ শুরু করে দিয়েছি। ইতিমধ্যে এই লাইন যেদিক দিয়ে যাবে সেখানকার ভূমি অধিগ্রহণ করা হয়ে গেছে। এসব জায়গার ৪৬টি স্থাপনা সরাতে হবে। আমরা আশা করছি, ২০২৫ সালের জুন মাসে কাজ শেষ করে প্রকল্পটি পরিপূর্ণভাবে উদ্বোধন করতে পারব। এ ছাড়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটারের বর্ধিত কাজের জন্য গত ২৮ নভেম্বর ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণে জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) আরও ১৫ কোটি ৮০ লাখ ডলার ঋণ দিচ্ছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী (১ ডলারে ৮৬ টাকা) এর পরিমাণ প্রায় ১ হাজার ৩৫৮ কোটি টাকা।

এ সম্পর্কে মেট্রোরেলের অতিরিক্ত প্রকল্প পরিচালক (সিভিল) আব্দুল বাকী মিয়ার বলেন, গত নভেম্বরে কমলাপুর অংশের কাজের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষের চুক্তি হয়েছে। ইটালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড চুক্তি অনুযায়ী কাজ শুরু করেছে বলে তিনি জানান।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –