• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভালো বই ভালো মানুষ গড়তে অবদান রাখে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, একটি ভালো বই একজন ভালো মানুষ গড়তে অবদান রাখে। বই হতে পারে মানুষের বিশ্বস্ত বন্ধু। একটি ভালো বই, একটি লাইব্রেরি মানুষকে নৈতিক অধঃপতন থেকে টেনে তুলে আনতে পারে। গ্রন্থাগার আন্দোলন ছড়িয়ে পড়লে সামাজিক অবক্ষয়, সংশয়, নৈতিক স্খলন দূর হবে। স্বাধীন সত্তার বিবেকসম্পন্ন বাঙালি জাতি তৈরি হবে।

গতকাল শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স কক্ষে ৫ ফেব্রুয়ারি ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উপলক্ষে গণগ্রন্থাগার অধিদফতর আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার দক্ষ ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলেছে। বর্তমান সরকার যথাসময়ে ‘রূপকল্প ২০২১ ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে। এরই মধ্যে মেগা প্রকল্প পদ্মাসেতু ও মেট্রোরেল উদ্বোধন হয়েছে। এই সরকার ক্ষমতায় থাকলে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০’ ও ‘রূপকল্প ২০৪১ স্মার্ট বাংলাদেশ’ যথাসময়ে বাস্তবায়ন সম্ভব।

তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার সঙ্গে সঙ্গে জ্ঞানমনস্ক, সংস্কৃতিমনা, অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণও জরুরি। জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন এই ধারাকে আরো বেগবান করবে। জ্ঞানের আলো ছড়িয়ে দিতে আলোর পথযাত্রী হয়ে ‘গণগ্রন্থাগার অধিদফতর’ কাজ করে যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আবু বকর সিদ্দিক, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান প্রমুখ।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –