• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানা জরুরি: ডেপুটি স্পিকার

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, জাতিকে এগিয়ে নেয়ার পথে বিভিন্ন যুগের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানা জরুরি।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পথে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের সব ধাপের সাক্ষ্য বহনকারী শিক্ষকদের সঙ্গে প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলার গুরুত্ব অনেক। শিক্ষা-জীবনের স্মৃতি রোমন্থন করার মধ্য দিয়ে নিজেদের শিকড়ে গিয়ে আবার ফিরে আসা অনেক তাৎপর্য বহন করে। এ ধরণের আয়োজন সমাজ গঠনে, পরিবার গঠনে এবং শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে খুবই সহায়ক শক্তি হিসেবে কাজ করে।

শুক্রবার বেড়া সরকারি বিপিন বিহারি উচ্চ বিদ্যালয়ে আয়োজিত বেড়া পৌরসভার তিনটি উচ্চ বিদ্যালয়ের ১৯৮১ ও ’৮২ ব্যাচের শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠানে এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ঐতিহ্যবাহী বেড়া বিপিন বিহারি হাইস্কুল আমাদের অঞ্চলের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি শিক্ষা প্রতিষ্ঠান। বৃহত্তর পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলের স্বনামধন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একসময় প্রতিবছর বোর্ডের পরীক্ষায় স্ট্যান্ড করতো। কৃতি শিক্ষার্থীদের তখন বিভিন্ন এলাকা থেকে সাধারণ মানুষ দেখতে আসত। এই প্রতিষ্ঠানের আমিও একজন ছাত্র ছিলাম।

অনুষ্ঠান শেষে মো. শামসুল হক টুকু প্রতিষ্ঠান প্রাঙ্গণে সমাহিত বীর মুক্তিযোদ্ধা শহিদ আব্দুল খালেকের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন এবং তার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন।

সাতবাড়িয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম বাবলুর সভাপতিত্বে অনুষ্ঠানে বেড়া পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট এস. এম. আসিফ শামস রঞ্জন, মঞ্জুর কাদের মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. আবু সাঈদ বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে বেড়ার বিপিন বিহারি, হাইস্কুল ও গার্লস হাইস্কুলের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –