• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

১০ বছর মেয়াদের ই-পাসপোর্ট পাচ্ছেন ৬৫ ঊর্ধ্ব ব্যক্তিরাও

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

৬৫ বছরের বেশি বয়সের ব্যক্তিরাও ১০ বছর মেয়াদের ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। এ বিষয়ে গত ২৩ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে শূন্য থেকে ১৮ বছর বয়স পর্যন্ত যাঁরা ই-পাসপোর্ট করবেন, তাঁদের আগের নিয়মেই পাঁচ বছর মেয়াদের ই-পাসপোর্ট নিতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৯ সালের ১২ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়। পরিপত্রে কত বছর বয়সী লোক কত বছরের পাসপোর্ট নিতে পারবে, সেটি নির্দিষ্ট করে দেওয়া হয়। ৬৫ বছরের বেশি বয়সের কোনো ব্যক্তি পাসপোর্ট করতে গেলে পাঁচ বছরের বেশি সময়ের করতে পারবেন না বলে নির্ধারণ করা হয়।

বিষয়টি নিয়ে দেশে ব্যাপক সমালোচনা শুরু হয়। কয়েক দিন আগে বিবিসি বাংলাও এ ঘটনা নিয়ে একটি প্রতিবেদন করেছে। প্রতিবেদনে সুনামগঞ্জের রবিউল লেইসের কথা উল্লেখ করা হয়। তিনি মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়ন করে ই-পাসপোর্ট নেওয়ার সময় ১০ বছর মেয়াদে নিতে চেয়েছিলেন, যাতে পাঁচ বছর পর আবার পাসপোর্টের ঝক্কিটা পোহাতে না হয়। কিন্তু তাঁর বয়স ৬৫ পার হয়ে যাওয়ায় তিনি সেই সুযোগ পাননি। পরিবারের অন্য সব সদস্য ১০ বছরের জন্য পাসপোর্ট করতে পারলেও তাঁর পাসপোর্টের মেয়াদ হয় পাঁচ বছর। বিষয়টা আপত্তিকর ঠেকে তাঁর কাছে; এ নিয়ে খুব আহত হন তিনি। ‘আমাদের কেন এ রকম করবে? বোঝা গেল এরা বেশি বোধ হয় আর বাঁচবে না’—এমন মানসিকতা থেকে কাজটি করা হয়েছে বলে ধারণা করে বিবিসি বাংলাকে বক্তব্য দেন তিনি। তাঁর সঙ্গে এলাকার ছোট ভাই ১০ বছর মেয়াদি পাসপোর্ট পেয়ে যান বয়স ৬৫ বছরের একটু কম হওয়ার কারণে।

জানা যায়, সমালোচনার মুখে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাসপোর্ট অধিদপ্তর বিষয়টি নিয়ে ভাবতে শুরু করে। অবশেষে গত ২৩ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞপনে বলা হয়, বাংলাদেশের অভ্যন্তরে এবং বিদেশে বসবাসরত ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সী সব বাংলাদেশি নাগরিকের অনুকূলে ৫/১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ইস্যু করা যাবে। উল্লেখ্য, ৫/১০ বছর মেয়াদি ই-পাসপোর্টের জন্য ফি ও অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ২০১৯ সালের ১২ ডিসেম্বর সুরক্ষা সেবা বিভাগ থেকে জারি করা পরিপত্রের সঙ্গে সংযুক্ত ই-পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলি ক্রমিক নম্বর-১০-এ উল্লিখিত ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী নাগরিকদের আবেদনে ই-পাসপোর্টের মেয়াদ পাঁচ বছর হওয়ার শর্তটি এতদ্দ্বারা বাতিল করা হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

প্রজ্ঞাপনের কপি পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ মন্ত্রী, মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, পররাষ্ট্রসচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় পরিচয় নিবন্ধক অনুবিভাগের মহাপরিচালক, এসবির অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক, রেজিস্ট্রার জেনারেল ও ই-পাসপোর্টের প্রকল্প পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০২০ সালে ই-পাসপোর্টের যাত্রা শুরু হয় বাংলাদেশে। ই-পাসপোর্ট করতে গিয়ে ৬৫ বছরের বেশি বয়স্কদের সুযোগ হয়ে ওঠেনি ১০ বছর মেয়াদি পাসপোর্ট করার।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –