• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

বাংলাদেশ-ফ্রান্স প্রথম রাজনৈতিক পরামর্শ অনুষ্ঠিত

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩  

বাংলাদেশ-ফ্রান্স প্রথম রাজনৈতিক পরামর্শ অনুষ্ঠিত                    
বাংলাদেশ ও ফ্রান্স গতকাল বৃহস্পতিবার (১৯জানুয়ারি) ঢাকায় প্রথমবারের মতো দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শের আয়োজন করে। বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করেছে দুই বন্ধুপ্রতিম দেশ।

দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শের সূচনা কূটনৈতিক সম্পর্ক এবং তাদের বন্ধুত্বের একটি বৈশিষ্ট্য।
২০২১ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে সরকারি সফর করেন। সেই সফরে উভয় দেশই নিয়মিত তাদের অংশীদারিত্বের সমস্ত দিক বিকাশ এবং গভীর করার ইচ্ছা প্রকাশ করে। এরই ফলস্বরূপ 
কৌশলগত দিকনির্দেশনার জন্য রাজনৈতিক পরামর্শ।

এ পরামর্শে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহা পরিচালক কাজী রাসেল পারভেজ এবং ফ্রান্সের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক পরিচালক বার্ট্রান্ড লরথোলারি।

বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত এইচ.ই মেরি মাসদুপুয় এবং বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও এতে যোগ দেন পরামর্শ পরামর্শের সময় বাংলাদেশ এবং ফ্রান্স উভয়ই রাজনৈতিক সম্পর্ক, উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি এবং কৃষি, সাংস্কৃতিক সহ বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতা, প্রতœতত্ত্বে সহযোগিতা, ফ্রান্সে কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা, কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে বিনিময় কর্মসূচি, কনস্যুলার সহযোগিতা, বিমান চালনা, মহাকাশ এবং মহাকাশের ক্ষেত্রে মূল অংশীদারিত্ব গড়ে তোলা, উভয় পক্ষ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে তাদের মতামত ভাগ করে নেয়।

রোহিঙ্গাদের স্বেচ্ছায় মিয়ানমারের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবর্তন নিয়ে আলোচনা হয়। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা, সাইবার অপরাধ, সন্ত্রাসবাদ এবং সহিংস চরমপন্থা ইউক্রেনের যুদ্ধের বিষয়ে ব্যাপক মতবিনিময় করে। এ ইস্যুগুলো সর্বোত্তম পন্থা নিশ্চিত করে আঞ্চলিক অখণ্ডতাসহ জাতিসংঘের সনদে অন্তর্ভুক্ত নীতিগুলোর সাথে সংযুক্তি করা কথা বলেছে।

উভয় পক্ষই তাদের মধ্যে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সমস্যা মোকাবেলায় নিরঙ্কুশ অগ্রাধিকার স্বীকার করেছে
দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি বহুপাক্ষিক ফোরামে সমর্থন দেবে।

উভয় পক্ষ দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং ব্যবসা বিনিময়ের গুরুত্ব তুলে ধরে, বিশেষ করে বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ পক্ষ ফ্রান্সকে আমন্ত্রণ জানিয়েছে।
খাদ্য এবং কৃষি প্রক্রিয়াকরণ, ইলেকট্রনিক্স, চামড়া এবং ওষুধ শিল্পে বিনিয়োগ চেয়েছে বাংলাদেশ।  উভয় পক্ষ গবেষণায় সহযোগিতা আরও গভীর করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে, বিশেষ করে চিকিৎসা ও পরিবেশ বিজ্ঞানে। উভয় পক্ষই স্বীকার করেছে এভিয়েশন সিকিউরিটি এবং মেরিটাইম ডোমেইন সচেতনতায় সহযোগিতা জোরদার করার সম্ভাবনা আছে।ফরাসি পক্ষ জিএসপি প্লাসের এর জন্য বাংলাদেশের বিডকে সমর্থন করার জন্য যথাযথ বিবেচনার আশ্বাস দিয়েছে।

উভয় পক্ষই সম্মত হয়েছে যে দ্বিতীয় দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শ পরবর্তীতে ২০২৩ সালে প্যারিসে অনুষ্ঠিত হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –