• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বঙ্গবন্ধুর মতো শেখ হাসিনাও শিক্ষাকে গুরুত্ব দিয়েছেন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৩  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জাতীয়করণ করে শিক্ষার ওপর গুরুত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধুর মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শিক্ষাকে গুরুত্ব দিয়েছেন। 

প্রতিটি গ্রামেই যেন প্রাথমিক বিদ্যালয় থাকে সেই উদ্যোগ নিয়েছেন। এক সময় দেশে মাত্র ৬টি বিশ্ববিদ্যালয় ছিল, এখন ১৮০টি বিশ্ববিদ্যালয় আছে।
শনিবার রাজধানীর মহাখালী টিঅ্যান্ডটি মাঠে আয়োজিত ‘সেইভ আর্থ, সেইভ বাংলাদেশ সিজন-৩’ শীর্ষক প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, জাতির পিতা দেশ পরিচালনা শুরু করেছিলেন মাথাপিছু আয় ৯৪ ডলার দিয়ে। সাড়ে তিন বছরে তা নিয়ে গেছেন ২৭৭ ডলারে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করার পর ১৯৯৫ সাল পর্যন্ত ২১ বছরে মাথাপিছু আয় বেড়েছিল মাত্র ৫২ ডলার। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৪ বছরে আমাদের মাথাপিছু আয় উন্নীত করেছেন ২ হাজার ১২৪ ডলারে।

তিনি আরো বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। আমরা হিমালয়ের পাদদেশ ও উপকূলবর্তী একটি দেশ। স্বাভাবিকভাবেই আমাদের সাইক্লোন, বন্যা, খরার মতো প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে হচ্ছে। আর এর পেছনে দায়ী জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ যেমন দায়ী তেমনি, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানী, চীন, ভারত, বাংলাদেশের মানুষও দায়ী। এ পৃথিবীটা সবার, তাই সবাইকে পৃথিবীর কথা ভাবতে হবে।

অনুষ্ঠানে টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –