• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য হলেন প্রফেসর বিশ্বজিৎ চন্দ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও আইন বিশারদ প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে বৃহস্পতিবার রাতে এ নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয় ।

শুক্রবার ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯- এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী তিন বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন।

কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে প্রফেসর বিশ্বজিৎ চন্দ কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশন কর্তৃক নির্ধারিত হারে সম্মানী ও ভাতা প্রাপ্য হবেন।

জাতীয় মানবাধিকার কমিশনে অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ দেওয়ায় প্রফেসর বিশ্বজিৎ চন্দ বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। দেশে মানবাধিকার সুরক্ষায় তিনি সক্রিয় ভূমিকা পালন ও কমিশনকে গঠনমূলক পরামর্শ দেবেন বলে জানান। 

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বর্তমানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কমিশনের প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিভাগ, স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ এবং ক্রস বর্ডার হায়ার এডুকেশন শাখা দেখভালের দায়িত্বে আছেন। 

উল্লেখ্য, ইউজিসিতে ২০২০ সালে প্রেষণে যোগদানের আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক ও প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সদস্য ছিলেন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –