• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বাংলাদেশে পিপিপি মনিটর চালু করেছে এডিবি                         

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

বাংলাদেশে পিপিপি মনিটর চালু করেছে এডিবি                           
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)রাজধানী ঢাকার একটি হোটেলে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মনিটর, বাংলাদেশ চালু করেছে। পিপিপি মনিটর বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্তগুলোর সুবিধার্থে সক্ষম পরিবেশ, নীতি, অগ্রাধিকার খাত এবং চুক্তি সম্পর্কে বিনিয়োগকারীদের ব্যবসায়িক বুদ্ধিমত্তা প্রদান করে থাকে।

বৃহস্পতিবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়  আইনি, নিয়ন্ত্রক ও প্রাতিষ্ঠানিক কাঠামো বা নির্দিষ্ট খাতে বা আর্থিক বাজারের সঙ্গে সমস্যাগুলোর মধ্যে ব্যবধান চিহ্নিত করার ক্ষেত্রেও এটি সরকারের জন্য একটি সনাক্তকারী উপকরণ কাজ করে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি অব বাংলাদেশ মো. মুশফিকুর রহমান, এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশনস অ্যান্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা, এডিবি’র হেড অফিস অব পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এফ ক্লিও কাওয়াসাকি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পিপিপি মনিটর শো-এর মূল অনুসন্ধানগুলো হলো:
পিপিপি পরিবেশে বাংলাদেশ তুলনামূলকভাবে পরিপক্ক এবং সরকার একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক এবং নিয়ন্ত্রক কাঠামোর আওতায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। পিপিপিগুলোকে আরো কার্যকর করার জন্য আরো পদক্ষেপের প্রয়োজন এবং প্রতিযোগিতামূলক টেন্ডারিং - সরকারের জন্য অর্থের মূল্য প্রদানের মাধ্যমে আরো বেশি পিপিপি আনার জন্য সরকারের সক্ষমতা তৈরি করা প্রয়োজন। পিপিপি মনিটর বিশদভাবে নির্ধারণ করে যে কোথায় ফাঁক রয়েছে এবং উন্নতির জন্য পরবর্তী ক্ষেত্রগুলোকে গাইড করার জন্য একটি মূল্যবান হাতিয়ার প্রদান করে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –