• বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

যাকাত আদায়ে আরো উদ্যোগী হতে হবে: ধর্ম প্রতিমন্ত্রী

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, যাকাত আদায়ে আরো উদ্যোগী হতে হবে। বাংলাদেশে সামর্থবান লোকদের কাছ থেকে যথাযথ পরিমাণ যাকাত আদায় করে সঠিকভাবে বণ্টন করা গেলে, দেশের দারিদ্র বিমোচন ও সামাজিক সুরক্ষা কার্যক্রম অনেকাংশে ত্বরান্বিত হবে।

বুধবার ঢাকা বিভাগীয় ইমাম সম্মেলন ও সর্বোচ্চ যাকাত আদায়কারী কর্মকর্তাদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। আশকোনা হজ অফিসে ইসলামিক ফাউন্ডেশন ঢাকা বিভাগীয় কার্যালয়ে এর আয়োজন করা হয়।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, যাকাত আদায়ে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাদের স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে আরো উদ্যোগী হয়ে কাজ করতে হবে। যাকাত ধনী ও গরীবের মাঝে অর্থনৈতিক সেতুবন্ধন। মুসলিম সমাজ থেকে দারিদ্র দূরীকরণে এবং সমাজে অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নে যাকাতের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, দেশের বিদ্যমান বাস্তবতাকে সামনে রেখে সরকারের নির্দেশনা অনুসরণ করে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকাসক্তি, নারীর  প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহসহ নানাবিধ সামাজিক সমস্যা সমাধানে ইমামদের নিয়মিত বয়ান করতে হবে।

ফরিদুল হক খান বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের উস্কানিমূলক বক্তব্য রাখার বিষয়ে ইমাম সাহেবদের সঠিক দিক নির্দেশনা প্রদান করে সামাজিক শৃঙ্খলা বজায় রাখতে হবে। ধর্মীয় সম্প্রীতি রক্ষার বিষয়ে জনসচেতনতামূলক আলোচনা  করতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মু. মুনীম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন- জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব আল্লামা মুফতি রুহুল আমিন, ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প পরিচালক ফারুক আহাম্মেদ, ঢাকার জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, হজ অফিস ঢাকার পরিচালক মো. সাখাওত হোসাইন ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (সমন্বয়) মু. মহিউদ্দিন মজুমদার।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –