• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল: স্পিকার শিরীন শারমিন

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল: স্পিকার শিরীন শারমিন              
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে উন্নয়নশীল বিশ্বে বাংলাদেশ রোল মডেল। গতকাল বুধবার জাতিসংঘ লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতা বিষয়ক সংস্থা- ইউএন ওমেন সদর দপ্তরে ইউএন ওমেনের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মিস অনিতা ভাটিয়া ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী জানান, ইউএন ওমেনের প্রতিষ্ঠালগ্ন থেকেই তিনি এর কার্যক্রমের সঙ্গে নানানভাবে সম্পৃক্ত রয়েছেন। নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণে নিবেদিত ইউএন ওমেনের কার্যক্রমের প্রতি তার বিশেষ আগ্রহ রয়েছে।

অনিতা ভাটিয়া ইউএন ওমেন সদর দপ্তরে স্পিকারকে স্বাগত জানিয়ে বলেন, নারীর সার্বিক উন্নয়নে ডক্টর শিরীন শারমিন চৌধুরীর বিশেষ আগ্রহ ও মনোযোগ সম্পর্কে ইউএন ওমেন সম্যক অবগত আছে।

স্পিকার বলেন, পার্লামেন্ট রাষ্ট্রের সব কর্মকান্ডের কেন্দ্রবিন্দু। রাষ্ট্র পরিচালনা এবং উন্নয়ন ও জনস্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে সময়োপযোগী আইন প্রণয়ন সংসদের প্রধান কাজ। কিন্তু সমকালীন বিশ্বে আইন প্রণয়নের বাইরেও

পার্লামেন্টের ভূমিকা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সমকালীন গুরুত্বপূর্ণ ইসু্য যেমন জলবায়ু পরিবর্তন, জেন্ডার সমতা নিশ্চিতকরণ, জেন্ডার ভিত্তিক সহিংসতাসহ সব প্রকার সহিংসতা নির্মূল, দারিদ্র্য বিমোচনসহ গণতন্ত্র শক্তিশালীকরণে পার্লামেন্টের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এসব ক্ষেত্রে বাংলাদেশ জাতীয় সংসদ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছ।

ইউএন ওমেনের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক বলেন, বাংলাদেশ সার্বিকভাবে নারীর ক্ষমতায়নে বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশেষ করে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশের গৃহীত নানান পদক্ষেপ প্রশংসনীয়। বাংলাদেশ জাতীয় সংসদের মাধ্যমে ইউএন ওমেন বাংলাদেশে জেন্ডার সমতা নিশ্চিতকরণে কাজ করতে আগ্রহী।

স্পিকার বলেন, পারিবারিক কাজে নারীর এই অবদান সমগ্র বিশ্বেই আড়ালে থেকে যাচ্ছে। সমাজের অর্ধেক জনগোষ্ঠীর এই অবদানকে অবজ্ঞা করার সুযোগ নেই। করোনা অতিমারিতেও নারী বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। নারীকে এই অবস্থা থেকে উত্তরণে বিশ্বের সবাইকে এক যোগে কাজ করতে হবে।

এ প্রসঙ্গে বাংলাদেশের উদাহরণ টেনে স্পিকার বলেন, করোনা অতিমারিতে প্রান্তিক জনগোষ্ঠীর সুরক্ষায় সরকার সরাসরি নগদ অর্থ সহায়তা দিয়েছে। এই উপকারভোগীদের একটি বড় অংশ নারী।

ইউএন ওমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপের প্রশংসা করে জানায়, তিনি বিশ্বে নারী উন্নয়নের রোল মডেল।

বৈঠকে ইউএন ওমেনের পক্ষে আলোচনায় অংশ নেন ইউরোপ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া মিস আনুচকা দায়বালের চিফ অব রিসার্চ অ্যান্ড ডাটা মি. পাপা সেক, রিজিওনাল অ্যাডভাইজার ফর গভার্নেন্স, পিচ অ্যান্ড সিকিউরিটির প্রোগ্রাম এনালিস্ট মিস. সাবিন ফ্রেইজার, স্ট্রেটেজিক পার্টনারশিপের ডিরেক্টর মি. ডেনিয়েল সেইমর।

এছাড়াও ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এমএ কামাল বিলস্নাহ, জাতিসংঘে বাংলাদেশের ডেপুটি পিআর মো. মনোয়ার হোসেন ও কাউন্সিলর মোসা. শাহানারা মনিকা।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –