• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৯

  • || ১২ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
শোক দিবসের অনুষ্ঠানে মাস্ক-টিকা সনদ বাধ্যতামূলক অর্থনীতিতে স্বস্তির আভাস মিলেছে: গভর্নর সরকারি ওষুধ চুরি করে বিক্রি করলে ১০ বছরের জেল প্রহরীর গলা কাটা মরদেহ, পার্কের মালিকসহ গ্রেপ্তার ৩ আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ৫ বাংলাদেশি শিক্ষার্থীর অনন্য অর্জন

মানসম্পন্ন তেল বীজ উদ্ভাবন কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

মানসম্পন্ন তেল বীজ উদ্ভাবন কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ                
কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় তেল জাতীয় শস্যের উৎপাদন বৃদ্ধির জন্য স্বল্প মেয়াদে মানসম্পন্ন জাত উদ্ভাবনে বিজ্ঞানীদের গণেষণালব্ধ জ্ঞান কাজে লাগানোর কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে গতকাল (মঙ্গলবার) সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেওয়া হয়।

কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন, মো. মোসলেম উদ্দিন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

সভায় কমিটির বিগত বৈঠকের সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন এবং কৃষি মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতির বিষয়ে আলোচনা হয়। 

সভায় দেশে সম্ভাবনাময় ফসলের উন্নতজাত কৃষক পর্যায়ে সরবরাহের উদ্দেশ্যে উদ্ভাবিত জাত মাঠ পর্যায়ে সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান ও প্রদর্শনীর ব্যবস্থা করা এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়। সেই সঙ্গে দেশীয় সুমিষ্ট ফল, ভুট্টা, গম ইত্যাদি ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা পালনের অনুরোধ জানানো হয়। 

দেশের খাদ্য চাহিদা পূরণের উদ্দেশ্যে প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন ও টেকসই উন্নয়নের মাধ্যমে সোনার বাংলার বাস্তব রূপ ধারণ করার প্রচেষ্টা করা এবং কৃষি কাজে সহায়তা বৃদ্ধির সুবিধার্থে উপজেলা পর্যায়ে কৃষি কর্মকর্তাদের জন্য ভবন নির্মাণে প্রকল্প প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।  

সূত্র : বাসস। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –