• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শেখ হাসিনার আজ জন্মদিন, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প আজ থেকে করোনা টিকার বিশেষ ক্যাম্পেইন রংপুরে বাসের ধাক্কায় নিথর হলেন অটোযাত্রী ক্ষেতে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের পঞ্চগড়ে নৌকাডুবি, ৩ দিন বাড়ল তদন্ত প্রতিবেদন জমার মেয়াদ

নির্বিঘ্নে ভোটের পরিবেশ তৈরি ইসির দায়িত্ব: সিইসি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন নিশ্চিতের চেষ্টার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, নির্বিঘ্নে ভোট দেওয়ার পরিবেশ তৈরি করা নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব। আমাদের মূল লক্ষ্য থাকবে ভোটাররা যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

মঙ্গলবার নির্বাচন ভবনে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে এসব কথা বলেন সিইসি।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে ইসি। সোমবার বাংলাদেশ খেলাফত মজলিস ও বাংলাদেশের সাম্যবাদী দল (এম এল) ইসির সঙ্গে সংলাপে বসে। সকালে বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে বৈঠকের সময় নির্ধারণ করা ছিল। কিন্তু দলটি সংলাপে আসেনি। এর আগে বাংলাদেশ মুসলিম লীগও সংলাপে অংশ নেয়নি। এ পর্যন্ত ১০টি দলের সঙ্গে সংলাপ সম্পন্ন করেছে ইসি। ৩১ জুলাই পর্যন্ত অন্য ২৯ দলের সঙ্গেও বসার কথা রয়েছে ইসির।

সিইসি বলেন, জাতীয় সাধারণ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটা দিয়েই সংসদ সদস্যরা নির্বাচিত হবেন। সংসদ গঠন হবে। সরকার গঠন হবে। সেদিক থেকে এর গুরুত্ব অপরিসীম।

সংলাপে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।

বাংলাদেশ খেলাফত মজলিসের সঙ্গে সংলাপে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক ঐক্যমত তৈরির করার জন্য আপনাদের চেষ্টা করা উচিত। আপনাদের জন্য সেই সুযোগটা আরো বেশি। আলাপ-আলোচনার মাধ্যমে ঐক্যমতে পৌঁছাতে পারেন যে, কেউ সহিংসতা করবো না, শান্তিপূর্ণভাবে করবো। কেউ সহিংসতা করলে সম্মিলিতভাবে প্রতিহত করবো।

সংলাপে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।
এরপর দিলীপ বড়ূয়ার নেতৃত্বে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল)-এর প্রতিনিধি দল ইসির সঙ্গে সংলাপে বসে।

তাদের সঙ্গে সংলাপে প্রধান নির্বাচন কমিশনার বলেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনেক ভুল আছে এবং আমরা এসব ভুল সংশোধনের চেষ্টা করছি। করোনাসহ বিভিন্ন কারণে এসব সংশোধনীতে একটু সময় লাগছে।

সংলাপে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের সচিবসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বুধাবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত গণতন্ত্রী পার্টি, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি এবং বিকেল ৩টা থেকে ৫টা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সঙ্গে ইসির সংলাপে বসার কথা রয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –