• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নির্বিঘ্নে ভোটের পরিবেশ তৈরি ইসির দায়িত্ব: সিইসি

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন নিশ্চিতের চেষ্টার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, নির্বিঘ্নে ভোট দেওয়ার পরিবেশ তৈরি করা নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব। আমাদের মূল লক্ষ্য থাকবে ভোটাররা যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

মঙ্গলবার নির্বাচন ভবনে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে এসব কথা বলেন সিইসি।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে ইসি। সোমবার বাংলাদেশ খেলাফত মজলিস ও বাংলাদেশের সাম্যবাদী দল (এম এল) ইসির সঙ্গে সংলাপে বসে। সকালে বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে বৈঠকের সময় নির্ধারণ করা ছিল। কিন্তু দলটি সংলাপে আসেনি। এর আগে বাংলাদেশ মুসলিম লীগও সংলাপে অংশ নেয়নি। এ পর্যন্ত ১০টি দলের সঙ্গে সংলাপ সম্পন্ন করেছে ইসি। ৩১ জুলাই পর্যন্ত অন্য ২৯ দলের সঙ্গেও বসার কথা রয়েছে ইসির।

সিইসি বলেন, জাতীয় সাধারণ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটা দিয়েই সংসদ সদস্যরা নির্বাচিত হবেন। সংসদ গঠন হবে। সরকার গঠন হবে। সেদিক থেকে এর গুরুত্ব অপরিসীম।

সংলাপে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।

বাংলাদেশ খেলাফত মজলিসের সঙ্গে সংলাপে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক ঐক্যমত তৈরির করার জন্য আপনাদের চেষ্টা করা উচিত। আপনাদের জন্য সেই সুযোগটা আরো বেশি। আলাপ-আলোচনার মাধ্যমে ঐক্যমতে পৌঁছাতে পারেন যে, কেউ সহিংসতা করবো না, শান্তিপূর্ণভাবে করবো। কেউ সহিংসতা করলে সম্মিলিতভাবে প্রতিহত করবো।

সংলাপে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।
এরপর দিলীপ বড়ূয়ার নেতৃত্বে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল)-এর প্রতিনিধি দল ইসির সঙ্গে সংলাপে বসে।

তাদের সঙ্গে সংলাপে প্রধান নির্বাচন কমিশনার বলেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনেক ভুল আছে এবং আমরা এসব ভুল সংশোধনের চেষ্টা করছি। করোনাসহ বিভিন্ন কারণে এসব সংশোধনীতে একটু সময় লাগছে।

সংলাপে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের সচিবসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বুধাবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত গণতন্ত্রী পার্টি, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি এবং বিকেল ৩টা থেকে ৫টা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সঙ্গে ইসির সংলাপে বসার কথা রয়েছে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –