• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সরকারি চুক্তিতে রাশিয়ার কাছ থেকে গম আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জুন ২০২২  

গত মাসে ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের পর সরকারি চুক্তিতে রাশিয়ার কাছ থেকে গম আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার খাদ্যমন্ত্রী সাধন মজুমদার সংসদে জানিয়েছেন, ২ লাখ টন গম বাংলাদেশে রপ্তানি করতে রাশিয়া প্রস্তাব দিয়েছে।

এ নিয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে এক দফা আলোচনা হয়েছে বলে খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে। এর আগে বুধবার বার্তা সংস্থা রয়টার্সও বাণিজ্য মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়া থেকে বাংলাদেশের গম আদমানির খবর জানিয়েছে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক রাশিয়ার সঙ্গে গম সরবরাহের চুক্তির ফলে বাংলাদেশ বিশ্বব্যাপী বেড়ে যাওয়ার দামের চেয়ে কিছুটা কম মূল্যে নিজেদের প্রয়োজন মেটাতে পারবে। 

রাশিয়া থেকে গম আমদানির ব্যাপারে খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন গণমাধ্যমকে বলেন, রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে গম আমদানি নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা গম আমদানির প্রস্তাব করেছি। তারাও রপ্তানি করার আগ্রহ দেখিয়েছে। আগামী ৪ জুলাই আরেক দফা আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, সেখানে আরও কিছু বিষয় চূড়ান্ত হবে।

এদিকে, রাশিয়া থেকে গম আমদানি করলে ডলারেই মূল্য পরিশোধ হবে বলে খাদ্য মন্ত্রণালয়ের সংগ্রহ ও সরবরাহ অনুবিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, রাশিয়ার থেকে সার ও খাদ্য আমদানির বিষয়ে একটি এমওইউ রয়েছে। বাংলাদেশ ডলারেই আমদানি মূল্য পরিশোধের কথা বলেছে।

৬০ দিন থেকে ৯০ দিনের মধ্যে পণ্য সরবরাহ নিশ্চিত করতে রাশিয়াকে বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী বৈঠকে বিষয়টি নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –