• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

‘অনগ্রসর জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা অপরিহার্য’

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ মে ২০২২  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, জাতীয় অগ্রগতির স্বার্থে সমাজের অনগ্রসর জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা অপরিহার্য।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘গৃহকর্মীদের ক্ষমতায়নে  ডিজিটাল আর্থিক ব্যবস্থাপনায় তাদেরকে অন্তর্ভুক্তি’  শীর্ষক সমীক্ষা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এ  সমীক্ষা প্রতিবেদনটি প্রকাশ করে।
 
ডিজিটাল সাম্য-সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল যুগে বাংলাদেশের অভাবনীয় রূপান্তরের ধারাবাহিকতায় গৃহকর্মীদের অবদানও বাদ যাবে না। 

মন্ত্রী প্রয়োজনীয় তথ্য সংগ্রহের মাধ্যমে গৃহকর্মীদের অর্জিত আয়ের নিরাপদ লেন-দেন নিশ্চিত ও সাশ্রয়ী করতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ সেবা’ গৃহকর্মীদের জন্য নগদায়নে মাশুলবিহীন করার ঘোষণা দেন।

মোস্তাফা জব্বার বলেন, গৃহকর্মীদের নিয়ে সমীক্ষা জরীপ কাজটি খুবই কঠিন, তা সত্ত্বেও মানুষের জন্য ফাউন্ডেশনের এই উদ্যোগ গৃহকর্মীদের জীবন-মান উন্নয়নে কিছুটা হলেও অবদান রাখবে।

তিনি আয়োজকদের এ কাজের প্রশংসা করেন।  মন্ত্রী ভবিষ্যতে এর পরিধি তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, গৃহকর্মীদের মর্যাদার প্রতি স্বীকৃতি দিতে হবে সবার আগে। আমরা প্রত্যেকে নিজেরা গৃহকর্মীদের প্রতি কতটা মানবিক সেটা আগে দেখতে হবে। মর্যাদা, স্বীকৃতি এবং ডিজিটাল  আর্থিক অন্তর্ভুক্তি এ তিনটি বিষয়ে কাজ করার প্রয়োজনীয়তার ওপরও তিনি গুরুত্ব প্রদান করেন।

আয়োজকরা জানান, ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির জন্য নারী-পুরুষের মধ্যে ডিজিটাল বৈষম্য হ্রাস করাই এ সমীক্ষার মূল লক্ষ্য।
 
মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আক্তারের সঞ্চালনায় ও শাহীন আনামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদফতরের অতিরিক্ত পরিচালক ড. মুসলিমা মৌ প্রমুখ বক্তৃতা করেন। 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –