• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী মার্কিন আইনপ্রণেতারা

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ মে ২০২২  

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহ ব্যক্ত করেছেন মার্কিন আইনপ্রণেতারা। যুক্তরাষ্ট্রের সিনেটর টেড ক্রুজ (রিপাবলিকান-টেক্সাস) এবং কংগ্রেসম্যান স্টিভ শ্যাবোটের (রিপাবলিকান-ওহিও) সঙ্গে বাংলাদেশের সংসদীয় প্রতিনিধি দলের সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন তারা।   

বুধবার (১৮ মে) ওয়াশিংটনের ক্যাপিটল হিলে সিনেটর ও কংগ্রেসম্যানের নিজ নিজ কার্যালয়ে দু’দেশের কর্তা-ব্যক্তিদের বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলাম এবং দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রতিনিধিদল বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে মার্কিন আইনপ্রণেতাদের অবহিত করেন। তারা বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, কোভিড-১৯ দক্ষ ব্যবস্থাপনা এবং গণতান্ত্রিক শাসন ব্যবস্থার আরও উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রতিনিধি দল বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক ও রাজনৈতিক সহায়তার কথা উল্লেখ করে তাদের স্বেচ্ছায় প্রত্যাবর্তন নিশ্চিত করতে মার্কিন আইনপ্রণেতাদের অনুরোধ জানায়।
এসময় মার্কিন আইনপ্রণেতারা বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের উদারতার ভূয়সি প্রশংসা করেন এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে তাদের চেষ্টা চালিয়ে যাওয়ার আশা ব্যক্ত করেন।

সংসদীয় প্রতিনিধিদল বাংলাদেশকে ৬৪ মিলিয়ন ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন অনুদানের জন্য মার্কিন সরকারের প্রশংসা করেন।
অর্থনৈতিক সহযোগিতা
ব্যবসাবান্ধব বাংলাদেশের বৈচিত্রময় খাতে আরও মার্কিন বিনিয়োগ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের কাছে পৌঁছে দেয় সংসদীয় প্রতিনিধিদল। শতভাগ বিদ্যুতায়নের মাইলফলক অর্জনের কথা উল্লেখ করে এক্ষেত্রে অবদান রাখার জন্য টেক্সাসভিত্তিক মার্কিন জ্বালানি কোম্পানিগুলোর প্রশংসা করে প্রতিনিধিদল।

রাশেদ চৌধুরীর প্রত্যর্পণ ও র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা
প্রতিনিধি দল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে প্রত্যর্পণের জন্য বাংলাদেশের অনুরোধ পুনর্ব্যক্ত করেন। তারা র‌্যাবের উপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সমর্থনও কামনা করেন।  

কংগ্রেসনাল বাংলাদেশ ককাস
প্রতিনিধি দল বাংলাদেশ বিষয়ক ককাসকে পুনরুজ্জীবিত করার জন্য কংগ্রেসম্যানের সমর্থন চান। এশিয়া বিষয়ক প্রভাবশালী ইউএস হাউস ফরেন অ্যাফেয়ার্স সাবকমিটির র‌্যাঙ্কিং সদস্য কংগ্রেসম্যান স্টিভ শ্যাবোট কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ার হিসেবে প্রস্তাবিত ককাসের নেতৃত্ব দেওয়ার জন্য তার প্রস্তুতির কথা ব্যক্ত করেন এবং উল্লেখ করেন যে ককাস বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করতে সাহায্য করবে। 

বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদের মধ্যে আছেন নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ।
#দৈনিক ইত্তেফাক

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –