• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

চীন থেকে ৯ কোটি সিরিঞ্জ কিনছে সরকার 

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি করোনার টিকা দিতে জরুরিভিত্তিতে ৯ কোটি ডিসপোজেবল সিরিঞ্জ সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে। গতকাল রোববার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক-সংক্রান্ত ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, বৈঠকে চীন থেকে করোনা টিকা দিতে জরুরিভিত্তিতে ৯ কোটি ডিসপোজেবল সিরিঞ্জ সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। চীন ছাড়া এই মুহূর্তে বিপুলসংখ্যক সিরিঞ্জ সাপস্নাই দেওয়ার মতো কারও ক্যাপাসিটি নেই।

সরাসরি ক্রয় পদ্ধতিতে যাওয়ার বিষয়ে তিনি বলেন, সময় যত সংক্ষিপ্ত করা যায়। একদিকে করোনা নিয়ন্ত্রণ করতে হচ্ছে, অন্যদিকে টিকা চলে আসবে, কিন্তু সিরিঞ্জ না থাকলে টিকা দেওয়া যাবে না, সে জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে নিয়ে আসা হয়েছে।

এদিকে, সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি) ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প বাতিলের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ফলে পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ।

এখানে ১০০ কোটি টাকা খরচ হয়েছে, এরপর এটি বাতিল হলো কেন- এমন প্রশ্নে অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, ওটা একটা ফিজিবিলিটি স্টাডি ছিল। সে জন্য টাকাটা গচ্চা যায়নি। যেকোনো কাজের তো ফিজিবিলিটি স্টাডি করতে হবে। এই টাকা জিওবি'র হয়। এটি নিয়ে সভায়ও আলোচনা হয়েছে, সেখানে বলা হয়, ফিজিবিলিটি স্টাডি হয়েছে। যেহেতু জাতীয় মহাসড়কগুলো চারলেনে উন্নীত করা হবে এবং পাশে সার্ভিস লাইন নির্মাণ করা হবে। সারাদেশে এটা হচ্ছে। সে জন্য সরকার এটি করবে, এটাই হচ্ছে মূল সিদ্ধান্ত। মূল কথা হলো, আগে এটা পিপিপিতে হওয়ার কথা ছিল। এখন পিপিপিতে হচ্ছে না, তবে সেখানে চারলেনের মহাসড়ক হবে- এটাই মূল সিদ্ধান্ত।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –