• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

টিকাদান কার্যক্রম জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ জুলাই ২০২১  

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারি মোকাবেলায় চলমান টিকাদান কার্যক্রম জোরদার করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন দ্রুত সময়ের মধ্যে জেলা-উপজেলায় কভিডের টিকা চালু করার জন্য। এ ছাড়া বয়স্কদের অগ্রাধিকার দিতে বলেছেন।

মন্ত্রী বলেন, টিকার সংকট কাটাতে এখন পর্যন্ত ২১ কোটি টিকার ব্যবস্থা হয়েছে। জনবল সংকট কাটাতে শিগগিরই চার হাজার ডাক্তার ও চার হাজার নার্স নিয়োগ দেওয়া হবে। 

অক্সিজেন সংকট কাটাতে প্রতি সপ্তাহে আসবে ২০০ টন করে অক্সিজেন। কিন্তু সমস্যা হচ্ছে মানুষ লকডাউন মানতে চাচ্ছে না। সবার বোঝা উচিত আগে জীবন, তারপর জীবিকা। বেঁচে থাকলে জীবিকার ব্যবস্থা কোনো না কোনোভাবে হবেই। 

স্বাস্থ্যমন্ত্রী জানান, কাল-পরশু (আজ-কাল) চীন থেকে আরো ৩০ লাখ ডোজ সিনোফার্মের টিকা আসবে। এ ছাড়া আগস্ট মাসে কোভ্যাক্স সুবিধার আওতায় ফাইজার-বায়োএনটেকের আরো ৬০ লাখ  ডোজ টিকা আসছে। এ ছাড়া পর্যায়ক্রমে অন্যান্য কয়েকটি সোর্স থেকেও টিকা আসবে। ফলে টিকা সংকট থাকছে না। 

জাহিদ মালেক বলেন, ‘ফ্রন্টলাইন ওয়ার্কার হিসেবে ডাক্তার-নার্স, আর্মি, পুলিশ, সাংবাদিক রয়েছেন। তাঁরা তো পেয়েছেন। অন্যদেরও দিয়ে দিতে বলা হয়েছে। তাদের পরিবারকে টিকা দেওয়ার জন্য বলা হয়েছে। পরিবারে যদি কোনো ড্রাইভার থাকে তাকেও দেওয়ার জন্য বলা হয়েছে। পরিবারে ১৮ বছরের বেশি যাদের বয়স তারা এই ভ্যাকসিনটা পাবে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –