• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৪ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

ঠাকুরগাঁওয়ে উদ্ধার নীলগাইটি এখন গাজীপুরের সাফারি পার্কে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গীর ভারতীয় সীমান্তবর্তী এলাকার ফকিরভিটা গ্রামে গত সোমবার স্থানীয় জনতার হাতে ধরা পড়া নীলগাইটি এখন গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে।

শনিবার ভোর ৬টার দিকে নীলগাইটিকে পার্কের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কোয়ারেন্টিন শেষে নীলগাইটিকে সাধারণ বেষ্টনীতে উন্মুক্ত করা হবে।

রবিবার( ১৯ নভেম্বর )সকালে বিষয়টিকে নিশ্চিত করে ঢাকা টাইমস কে বলেছেন ,পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বনসংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলাম ।

তিনি জানান, নীলগাইটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে প্রথমে শালডাঙ্গা গ্রামে প্রবেশ করে। পরে তাড়া খেয়ে পার্শ্ববর্তী ফকিরভিটা গ্রামে চলে যায়। সেখান থেকে গ্রামবাসীর সহায়তায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সেটিকে উদ্ধার করেন। পরবর্তীতে স্থানীয় বন বিভাগের কাছে হস্তান্তর করা হলে তারা দিনাজপুরের রামসাগর চিড়িয়াখানায় নিয়ে যান।

গত বৃহস্পতিবার পর্যবেক্ষণের জন্য একটি প্রশিক্ষিত জন্য দল দিনাজপুরে পাঠানো হয়। তারা প্রাণীটির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে সাফারি পার্কে রাখার বিষয়ে পরামর্শ দেন। পরে সেখান থেকে বিশেষ ব্যবস্থাপনায় নীলগাইটিকে সাফারি পার্কে আনা হয়।

তিনি আরও জানায়, নিয়ম অনুযায়ী পার্কে আনা বন্যপ্রাণীর অবস্থা পর্যবেক্ষণ করার জন্য ১৪ দিন কোয়ারেন্টিনে রাখতে হয়। এ সময় প্রাণীর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলে। প্রয়োজন হলে কোয়ারেন্টিন সময় বৃদ্ধি করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার জানান, নতুন আনা নীলগাইটিসহ এখন এ প্রজাতির প্রাণীর সদস্যএদের মধ্যে সাতটি পুরুষ ও দুটি স্ত্রী। প্রাণী সংখ্যা মোট ৯টি।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –