• রোববার ০৩ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৯ ১৪৩০

  • || ২১ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
অগ্নিকাণ্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় প্রধানমন্ত্রীর ক্ষোভ আজ সারাদেশে ব্যাহত হবে ইন্টারনেট সেবা অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ পাগড়ি কেনার টাকা না পাওয়ায় মাদরাসাছাত্রের আত্মহত্যা দিনাজপুরে র‌্যাবের অভিযানে ফেনসিডিলসহ আটক ৩

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন দিনাজপুরের সেতাবগঞ্জে

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ স্টেশনে অবস্থান করছে। রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেলে সেতাবগঞ্জ রেলস্টেশনে জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে একটি বিশেষ ইঞ্জিনে জাদুঘরটিকে বহন করে দিনাজপুর রেলওয়ে স্টেশনে নিয়ে যাওয়ার কথা

এরআগে গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর স্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়। সেতাবগঞ্জ স্টেশন মাস্টার মুক্তার হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার বিকেলে এ জাদুঘরে গিয়ে দেখা যায়, শীতাতাপ নিয়ন্ত্রিত বগিটি বেশ পরিপাটি। বগিতে উঠতেই কানে আসে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। দরজার পাশে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত মুজিব শতবর্ষের লোগো। এছাড়া বঙ্গবন্ধুর জীবন ও আন্দোলনকে ফুটিয়ে তোলা হয়েছে ভিডিওর মাধ্যমে।

জাদুঘরে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাবার বাড়ি, জাতিসংঘে দেওয়া ভাষণ ও স্বদেশ প্রত্যাবর্তনের ছবি। এছাড়া বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, দলীয় প্রতীক নৌকা, মুজিব কোট, হুকো টানার পাইপ, বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, কেন্দ্রীয় শহীদ মিনার, পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু সমাধি সৌধের রেপ্লিকা।

জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে।

জাদুঘরটিতে ‘জয় বাংলা’ স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুকশেলফ। সেখানে শোভা পেয়েছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘আমার দেখা নয়াচীন’সহ তার কর্মময় জীবনের ওপরে রচিত গুরুত্বপূর্ণ বই। রয়েছে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’।

সেতাবগঞ্জ স্টেশন মাস্টার মুক্তার হোসেন বলেন, এটি রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ উদ্যোগ। এর মাধ্যমে তরুণ প্রজন্ম দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানবে। তাদের মধ্যে দেশকে নিয়ে আরও জানার আগ্রহ বাড়বে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –