• বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৪ জ্বিলকদ ১৪৪৫

শীতে কাঁপছে কুড়িগ্রাম

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩  

আর মাত্র এক সপ্তাহ পরেই বিদায় নেবে মাঘ মাস। মাঘ মাসের বিদায়ে সমাপ্তি ঘটবে শীতকালের। কিন্তু মাঘের শেষের দিকে এসে প্রবল শীতে কাঁপছে উত্তরের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামের মানুষ। ফেব্রুয়ারির দ্বিতীয় দিনে জেলাজুড়ে মৃদু প্রবাহ বয়ে গেলেও দুদিন ধরে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই উঠানামা করছে। 

রোববার সকালে সর্বনিম্ন ১০ দশমিক ৮ ডিগ্রি এবং সোমবার সকালে সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করার হয়েছে বলে ডেইলি বাংলাদেশকে জানিয়েছেন রাজারহাট আবহাওয়া অফিস কর্তৃপক্ষ। 

এতে শীতের দাপট বেড়ে যাওয়ায় ও তাপমাত্রা নিম্নগামী হওয়ায় হিমেল হাওয়ায় চরম দূর্ভোগে পরেছেন জেলার খেটে-খাওয়া, শ্রমজীবী, নিম্নআয়ের মানুষজনসহ চরাঞ্চলের ছিন্নমুল মানুষ। ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। বেলা গড়িয়ে গেলেও মিলছে না সূর্যের দেখা। হাঁড় কাঁপানো ঠাণ্ডায় ভোগান্তি নিয়ে কাজে বের হচ্ছেন শ্রমজীবী মানুষজন। 

সোমবার সকাল ৭টার দিকে ভাড় ডালি নিয়ে কাজে বেরিয়েছেন ভোগডাঙ্গার চরমাধবরাম এলাকার ছকমল ও জোবেদুল। কনকনে ঠাণ্ডায় শরীরে কাঁপুনি দিয়ে শহরের দিকে যাচ্ছেন তারা। 

শীতের প্রসঙ্গ তুলতেই ছকমাল বলেন, ‘কি আর কইম বাহে ঠাণ্ডাত হাত-পাও কাঁইপের নাইগছে! এতো ঠাণ্ডাত মাটি কাটা, মাটির ডালি ঘাড়োত নেয়া আর সহ্য হয় না।’

কুমরপুরের অটোরিকশা চালক আয়নাল হক বলেন, সইন্দের পর থাকি ঘন কুয়াশা পড়ে। এই জন্ন্যে আইতোত ইসক্যা চলবার পাং না। ভোর থাকি তো আরো কুয়াশা। তার মধ্যে ঠাণ্ডা বাতাস হাত-পাও ছাড়ি যাওয়ার মতোন হয়। কাইল কিস্তির ডেট। কামাই না কইরলে কিস্তি দেইম কিদি? বউ-ছোয়াক খাওয়াইম কেমন করি। তবে এমন শীত থাকতে পারে আরো কয়েকদিন বলে জানায় আবহাওয়া অধিদফতর।

রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া বলেন, দুদিন ধরে তাপমাত্রা সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। যা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –