• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: ৭২ ঘণ্টার জন্য বাইক নিষিদ্ধ  

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

গাইবান্ধা-৫ উপ-নির্বাচন: ৭২ ঘণ্টার জন্য বাইক নিষিদ্ধ                 
আসন্ন গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন ঘিরে ৭২ ঘণ্টার জন্য বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ১২ অক্টোবর এ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ হবে। এক্ষেত্রে ১০ অক্টোবর মধ্যরাত ১২টা থেকে ১৩ অক্টোবর মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় বাইক চলাচল বন্ধ থাকবে।

গতকাল সোমবার (২৬ সেপ্টেম্বর) জেলা প্রশাসকের মাধ্যমে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার জন্য ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, উপ-নির্বাচন ঘিরে ট্রাক, পিকআপভ্যান চলাচল বন্ধ থাকবে ১১ অক্টোবর দিনগত রাত ১২টা থেকে ১৩ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। এছাড়া সাংবাদিক, নির্বাচনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পরিদর্শক, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। অন্যান্য জরুরি প্রয়োজনেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

যন্ত্রচালিত নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়েছে। উপ-নির্বাচনে মাহমুদ হাসান রিপন (আওয়ামী লীগ), এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু (জাতীয় পার্টি), অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (বিকল্পধারা), নাহিদুজ্জামান নিশাদ (স্বতন্ত্র) ও সৈয়দ মাহবুবুর রহমান (স্বতন্ত্র) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাঘাটা ও ফুলছড়ি উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। এতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এরমধ্যে ফুলছড়ির সাতটি ইউনিয়নে ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জন এবং সাঘাটার ১০টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ২৫ হাজার ৭০ জন।

– লালমনিরহাট বার্তা নিউজ ডেস্ক –